বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৫:৩৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
নাইক্ষ্যংছড়িতে পেটের ভিতর ইয়াবা লুকিয়ে রেখে ও শেষ রক্ষা হয়নি স্বামী-স্ত্রী খাগড়াছড়িতে সিমেন্ট বোঝাই ট্রাক গাছের সাথে ধাক্কা লেগে নিহত ২ নাইক্ষ্যংছড়িতে তুষের লাকড়ির মিল পুড়ে ছাই কেশবপুরে স্বাস্থ্যবিধি না মানায় বাস চালকসহ ৪ ব্যক্তিকে জরিমানা বাইশারী যুবলীগের নবনির্বাচিত সভাপতি ও সম্পাদককে সংবর্ধনা দিলেন পেঠান আলী পাড়া জামে মসজিদ নাইক্ষ্যংছড়ির বাইশারীতে বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে একজনের মৃত্যু লামায় ১ম দিনে কোভিড-১৯ ফাইজার টিকা পেল ১৯৯৮ শিক্ষার্থী নিরাপদ সন্তান প্রসবের আপন ঠিকানা রুপসী পাড়া স্বাস্থ্য ও পরিবার কেন্দ্র ১৩ জানুয়ারি বান্দরবানে কঠোর বিধিনিষেধ- জরুরি বৈঠকে জেলা প্রশাসক নাইক্ষ্যংছড়িতে ৬ হাজার পিস ইয়াবাসহ ১জনকে আটক করেছে পুলিশ
আসানসোলে ‘ডি. লিট’ উপাধিতে ভূষিত হলেন প্রধানমন্ত্রী

আসানসোলে ‘ডি. লিট’ উপাধিতে ভূষিত হলেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্কঃ
বাংলাদেশের জাতীয় কবি নজারুল ইসলামের জন্মজয়ন্তীতে বর্ধমানের আসানসোল শহরে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে বিশেষ সমাবর্তন উৎসবে আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্মানজনক ডক্টরেট অব লিটারেচার (ডি. লিট) ডিগ্রি দেওয়া হয়েছে।

শনিবার (২৬ মে) দুপুরে বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তনে শেখ হাসিনাকে এ ডিগ্রি দেওয়া হয়। নজরুলের আদর্শ ও বিদ্রোহী সত্তার অনুসারী হওয়ায় শেখ হাসিনাকে এই ডিগ্রি দেওয়া হলো বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সাধন চক্রবর্তী।

শেখ হাসিনার হাতে ডিগ্রির সার্টিফিকেট তুলে দেওয়ার আগে নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আরও বলেন, ‘আপনি বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের অনুসারী। তার বিদ্রোহী চেতনায় আপনি উজ্জীবিত। এই কারণে আপনার মতো দৃঢ় ব্যক্তিত্ব ও চমকপ্রদ নেতাকে ডি.লিট ডিগ্রি দিতে পেরে আমরা সত্যিই আলোকিত। শোষণহীন সমাজ গড়ে তোলার যে স্বপ্ন নজরুলের ছিল সেটাকে বাস্তবায়িত করার ক্ষেত্রে আপনার অবদান অবিস্মরণীয়। ’

গতকাল শুক্রবার ছিল কবি কাজী নজরুল ইসলামের জন্মদিন। তবে ভারতের পশ্চিমবঙ্গে কবির জন্মদিন উদযাপন করা হচ্ছে আজ শনিবার। গেল বছর বাংলা একাডেমির সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানকে ‘সাম্মানিক ডি. লিট’ উপাধিতে ভূষিত করেছে বিশ্ববিদ্যালয়টি।

এর আগে শুক্রবার (২৫ মে) দুই দিনের সরকারি সফরে কলকাতা যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে তিনি এই সফরে গেছেন।

প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট সকাল ৯টা ২৫ মিনিটে কলকাতায় নেতাজী সুভাষ চন্দ্র বসু আর্ন্তজাতিক বিমানবন্দরে অবতরণ করেছে। পশ্চিমবঙ্গ সরকারের নগর উন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম এবং ভারতে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান।

এরপর প্রধানমন্ত্রী হেলিকপ্টারে করে কলকাতা থেকে ১৮০ কিলোমিটার উত্তরে পশ্চিমবঙ্গের বীরভূম জেলার শান্তিনিকেতনে যান। বিশ্বভারতীর উপাচার্য অধ্যাপক সবুজ কলি সেন শান্তিনিকেতনে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান এবং ভারতের প্রধানমন্ত্রী পরে বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র ভবনে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। শুক্রবার মোদির সঙ্গে বৈঠক করেছেন শেখ হাসিনা।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology