বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ১১:৫৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
রাঙ্গামাটি বাঘােইছড়িতে প্রকল্প অফিসে দুর্বৃত্তদের গুলিতে ইউপি মেম্বার নিহত বন্য হাতির আক্রমণে লামায় যুবতির মৃত্যু ধর্ষণ মামলায় রাঙ্গামাটিতে ইউপি চেয়ারম্যান  কারাগারে  থানচিতে হিউমেনিটারিয়ান ফাউন্ডেশন গরীব প্রশিক্ষণার্থীদের মাঝে বিনামূল্যে বিভিন্ন সামগ্রী বিতরণ বান্দরবান সেনাবাহিনী বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান সাংবাদিক বোরহান উদ্দিন মুজাক্কির হত্যার প্রতিবাদে লামায় মানববন্ধন থানচিতে যথাযোগ্য মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত বান্দরবানে একুশে ফেব্রুয়ারি উদযাপন টানা ছুটিতে বান্দরবানে পর্যটন স্পটগুলোতে পর্যটকদের ঢল সাজেকে মালবাহী ট্রাক উল্টে আহত-৭
একটি বাড়ি একটি খামার প্রকল্পের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠির উপার্জনের সক্ষম হবে : ইউএনও নূর-এ-জান্নাত রুমি

একটি বাড়ি একটি খামার প্রকল্পের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠির উপার্জনের সক্ষম হবে : ইউএনও নূর-এ-জান্নাত রুমি

মংছিংপ্রু, লামা প্রতিনিধিঃ
শেখ হাসিনার উপহার একটি বাড়ি একটি খামার, বদলাবে দিন তোমার আমার এই প্রতিপাদ্যকে সামনে রেখে লামা উপজেলায় গজালিয়া ইউনিয়নের একটি বাড়ি একটি খামার প্রকল্পের ‘ক্যাংগহখ্যাং পাড়া গ্রাম উন্নয়ন সমিতি’র’ উদ্যোগে উঠান বৈঠন অনুষ্ঠিত হয়েছে। ০১ আগষ্ট বুধবার বিকালে গজালিয়া ইউনিয়নস্থ গাইন্ধ্যা পাড়ায় ক্যাংগহখ্যাং সমিতির অফিসে এ উঠান বৈঠক হয়।
একটি বাড়ি একটি খামার প্রকল্প মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্নপ্রসূত একটি অগ্রাধিকার মূলক প্রকল্প এবং ১০টি উদ্যোগের মধ্যে এটিই প্রথম নম্বর উদ্যোগ। নিজস্ব পুঁজি ব্যবস্থাপনায় প্রান্তিক পর্যায়ে স্থানীয় প্রাকৃতিক ও মানব সম্পদের সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীর জীবিকায়ন নিশ্চিত করে দারিদ্র্য নিরসন ও টেকসই উন্নয়ন করার হল এ প্রকল্পের মূল লক্ষ্য। এ প্রকল্পের আওতায় লামা উপজেলায় মোট ৬৪টি গ্রাম উন্নয়ন সমিতির গঠন করা হয়েছে বলে সংশ্লিষ্ট অফিস সূত্রে জানা গেছে।
অনুষ্ঠিত ক্যাংগহখ্যাং পাড়া গ্রাম উন্নয়ন সমিতি’র সভাপতি উশৈঞ্য মার্মা সভাপতিত্বে উঠান বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমি। বিশেষ অতিথি ছিলেন, গজালিয়া ইউপি চেয়ারম্যান বাথোয়াইচিং মার্মা, একটি বাড়ি একটি খামার প্রকল্পের উপজেলা সমন্বয়ক উবাঞেই রাখাইন, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা গোপাল কৃষ্ণ চক্রবর্তী।
অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, একটি বাড়ি একটি খামার প্রকল্প মাননীয় প্রধানমন্ত্রীর ১০টি ব্রান্ডিং প্রকল্পের মধ্যে একটি। এ প্রকল্পের আওতায় জনগোষ্ঠীকে সম্পৃক্ত করে দরিদ্র মানুষের জন্য স্থায়ী তহবিলের ব্যবস্থা করা এবং ঐ তহবিলকে আয়বর্ধক কাজে নিয়মিতভাবে ব্যবহার করে স্থায়ী আয়ের ব্যবস্থার মাধ্যমে দারিদ্র্য দূর করার লক্ষ্যে একটি বাড়ি একটি খামার প্রকল্প কাজ করে যাচ্ছে।
তিনি আরো বলেন, প্রকল্প মাধ্যমে উপজেলার প্রান্তিক জনগোষ্ঠির উপার্জনের ব্যবস্থা হবে, দরিদ্র মানুষ দারিদ্রতার হাত থেকে রক্ষা পাবে। ভিশন ২০২১ সালে মধ্যে ক্ষুধা ও দারিদ্রমুক্ত মধ্যম আয়ের দেশে ও ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়ে আমাদের সকলকে সামনে দিকে চলতে হবে। এছাড়া তিনি এ প্রকল্পের মাধ্যমেই দরিদ্র মানুষের ভাগ্যের চাকা পরিবর্তন করা সম্ভব বলে পরামর্শ প্রদান করেন।
উঠান বৈঠকে আলোচনা শেষে অনুষ্ঠানে প্রধান অতিথি প্রকল্পের আওতায় সমিতি’র সদস্যদের মাঝে ১০ হাজার টাকা করে ঋণ বিতরণ করেন। এসময় গজালিয়া ইউপি মহিলা সদস্য হাইচিংনুং মার্মা, ইউপি সচিব পরিতোষ সহ সমিতি’র সকল সদস্য উপস্থিত ছিলেন।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology