শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ০৩:৩২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
কেশবপুরে গোলাম সরোয়ার স্মৃতি ফুটবল টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত যশোর কেশবপুরে বোরো ক্ষেতে গরুর বদলে মই টানছে মানুষ বান্দরবানে উদযাপিত হলো উত্তরায়ন সংক্রান্তি  লামায় মোটরসাইকেল-জিপের মুখোমুখি সংঘর্ষে আহত ৩ যশোর কেশবপুর থানা পুলিশের হাতে নারীসহ ১০ আসামী গ্রেফতার পৌর নির্বাচনকে সামনে রেখে বান্দরবানে আইন-শৃঙ্খলা সভা অনুষ্ঠিত লামায় মোটরসাইকেল চালক কিশোরীকে ধর্ষণ, চালক গ্রেফতার যশোর কেশবপুরে ৫৪ বোতল ফেনসিডিলসহ ব্যবসায়ী গ্রেফতার বিক্ষোভ মিছিলে বান্দরবানে বিএনপি পুলিশের বাধার মুখে বাংলাদেশ গেমস কে সামনে রেখে বান্দরবানে পাঁচটি ইভেন্টে প্রশিক্ষণ ক্যাম্প শুরু 
একাদশে ভর্তি শুরু ৯ আগস্ট

একাদশে ভর্তি শুরু ৯ আগস্ট

সংগৃহীত

জাতীয় নিউজ ডেস্কঃ

এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণদের একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে। এবার শুধু অনলাইনে আবেদন করা যাবে। ২০২০-২০২১ শিক্ষাবর্ষে কলেজে ভর্তির কার্যক্রম আগামী ৯ আগস্ট শুরু হবে। ভর্তির যাবতীয় তথ্য শিক্ষা বোর্ডর ওয়েবসাইটে প্রকাশ করা হবে। ভর্তির আবেদন করা যাবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

রোববার (১৯ জুলাই) শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের এ তথ্য জানান।

এবার ২০ লাখ ৪০ হাজার ২৮ জন শিক্ষার্থী মাধ্যমিকের চূড়ান্ত পরীক্ষায় অংশ নেয়, তাদের মধ্যে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন পাস করেছে। সাধারণত আগের বছরের এসএসসি ও সমমান পাস করা শিক্ষার্থীদের একটি অংশও একাদশ শ্রেণিতে ভর্তি হয়ে থাকে। সেই হিসাবে এবার ভর্তিচ্ছু প্রায় ১৯ লাখ। ফল হাতে পাওয়ার পর শিক্ষার্থীদের মধ্যে কলেজে ভর্তির দুশ্চিন্তা ভর করেছে। তাদের সঙ্গে উদ্বিগ্ন বাবা-মা-অভিভাবকও। সবার একটিই প্রশ্ন, ভালো বা পছন্দের কলেজে ভর্তি মিলবে তো? সাধারণত অন্যান্য বছর ফলপ্রকাশের এক সপ্তাহের মধ্যে ভর্তি কার্যক্রম শুরু হয়। কিন্তু করোনার কারণে এবার ভর্তি কার্যক্রম স্থগিত রাখা হয়।

দেশে করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় গত ১৭ মার্চ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। দুই মাস লকডাউনের পর অফিস-কারখানা-যানবাহন চালু করে কিছু বিধিনিষেধ তুলে দেওয়া হলেও শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বাড়ানো হয়েছে ৬ আগস্ট পর্যন্ত। গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কথা থাকলেও মহামারীর কারণে তাও স্থগিত করেছে সরকার।

জানান, এ বছর আবেদন শতভাগ অনলাইনে নেয়া হবে। একাদশ শ্রেণির ভর্তিতে মুক্তিযোদ্ধা, প্রবাসী ও বিকেএসপি কোটা বহাল রেখে অন্যান্য কোটা বাতিল করা হয়েছে। এবারও সর্বোচ্চ ১০টি পছন্দের কলেজ বা মাদরাসায় আবেদন করার সুযোগ রাখা হয়েছে। এর জন্য নেয়া হবে ১৫০ টাকা। ফলে মোবাইল ফোনের মাধ্যমে আর এসএমএস করে ভর্তির জন্য আবেদন করা যাবে না। আগে মোবাইলে এসএমএসের মাধ্যমে প্রতিটি আবেদনে ১২০ টাকা ফি নেয়া হতো।

শতভাগ মেধা কোটা ছাড়া সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের বিশেষ কোটা হিসেবে ৫ শতাংশ মুক্তিযোদ্ধা, শূন্য দশমিক ৫ বিকেএসপি এবং শূন্য দশমিক ৫ শতাংশ প্রবাসী কোটা বহাল রেখে বিভাগীয় ও জেলা সদর, শিক্ষা মন্ত্রণালয়ের অধস্তন দপ্তরগুলোর কোটা বাতিল করা হয়েছে।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology