মঙ্গলবার, ১৫ Jun ২০২১, ১২:২২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
কাপ্তাই হ্রদে প্রজনন মৌসুমে মাছ ধরা বন্ধকালীন কার্প মাছের পোনা অবমুক্তকরণ

কাপ্তাই হ্রদে প্রজনন মৌসুমে মাছ ধরা বন্ধকালীন কার্প মাছের পোনা অবমুক্তকরণ

শেখ ইমতিয়াজ কামাল ইমন, রাঙ্গামাটি প্রতিনিধিঃ
আজ শনিবার রাঙ্গামাটিস্থ কাপ্তাই হ্রদে মৎস্য অবতরন কেন্দ্র কাপ্তাই হ্রদ ঘাটে পোনা অবমুক্ত করন কর্মসূচীর উদ্বোধন করেন মৎস্য এবং প্রাণী সম্পদ মন্ত্রনালয়ের সচিব রইসুল আলম মন্ডল।

বিএফডিসির চেয়ারম্যান দিলদার আহমেদ, রাঙ্গামাটির জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ, বিএফডিসির রাঙ্গামাটি কেন্দ্রের ব্যবস্থাপক কমান্ডার আসাদ্দুজ্জামান, জেলা আওয়ামী লীগ এর যুগ্ম সম্পাদক কে এম জসিম উদ্দিন বাবুল সহ মৎস্য বিভাগ, মৎস্য গবেষণা ইনস্টিটউট এর কর্মকর্তা, মৎস্য ব্যবসায়ী ও মৎস্য শ্রমিক সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

পোনা অবমুক্তকরন কর্মসূচীর প্রথম দিনে ১ মেট্টিক টন কার্প জাতীয় মাছের পোনা অবমুক্ত করা হয়। এ মৌসুমে কর্মসূচীর আওতায় কাপ্তাই হ্রদের সাথে সহনশীল পরিবেশে সংরক্ষিত ৩০ টন মাছের পোনা ছাড়া হবে।

এর আগে বিএফডিসি, রাঙ্গামাটি অবতরন ঘাটে এ উপলক্ষ্যে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রনালয়ের সচিব রইসুল আলম মন্ডল।

বক্তারা বলেন, কাপ্তাই হ্রদের মিঠাপানির মাছ দেশের মূল্যবান সম্পদ। তাই সকলের সম্মিলিত প্রচেষ্টায় হ্রদের মাছের উৎপাদন বৃদ্ধি করতে হবে। মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিত করার জন্য এ মৌসুমে মাছ ধরা বন্ধের নির্দেশনা কঠোর ভাবে মানতে হবে।

সরকার কাপ্তাই হ্রদের মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে একাধিক উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে। সরকারী অর্থায়নে লংগদু উপজেলায় বিএফডিসির নিজস্ব নার্সারীর স্থাপন করা হয়েছে যেখানে মাছের পোনা উৎপাদনের কাজ শুরু হয়েছে।

পরে কাপ্তাই হ্রদে মাছ আহরনে অবৈধভাবে আটককৃত জাল পোড়ানো হয়।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology