শুক্রবার, ০৩ Jul ২০২০, ০৫:০৬ অপরাহ্ন

খাগড়াছড়িতে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ

খাগড়াছড়িতে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ

মো.মাইনউদ্দিন,খাগড়াছড়ি::

খাগড়াছড়ি জেলা সদরের বটতলী কালাডেবা পাড়া এলাকায় চেঙ্গী নদী থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের অভিযোগ উঠেছে। একটি মহল জেলার ইজারা যোগ্য জায়গার বাইরে গোপনে বালু উত্তোলন করায় নদী সংলগ্ন ফসলি জমি, বসত-বাড়ি, এলাকার একমাত্র চলাচল রাস্তাটি মারাত্মক ঝুঁকির মধ্যে পড়েছে।

এমন অভিযোগ তুলে ধরে খাগড়াছড়ি পৌর মেয়র বরাবরে একটি লিখিত অভিযোগ দিয়েছেন এলাকাবাসী।

সরেজমিনে দেখা যায়, একটি শ্যালো যন্ত্র বসিয়ে পাইপ লাগিয়ে জেলার ইজারা আওতা বহির্ভুত চেঙ্গী নদী থেকে বালু উত্তোলন করা হচ্ছে। গোপনে বালু উত্তোলন করায় নদী সংলগ্ন ফসলি জমি, বসত-বাড়ি ঝুঁকির মধ্যে পড়েছে। এছাড়া ট্রাক্টর দিয়ে বালু পরিবহন করায় গ্রামের একমাত্র যাতায়াতের রাস্তাটি কাঁদা-পানিতে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে।

ইজারাযোগ্য বালু মহালে সেতু, সড়ক, মহাসড়ক ও অন্যান্য গুরুত্বপূর্ণ সরকারি-বেসরকারি স্থাপনার কাছাকাছি জায়গা এবং পরিবেশের ভারসাম্য বিনষ্ট করে এমন কোনো জায়গা থেকে কোনো অবস্থায় ড্রেজার মেশিন দিয়ে বালু তোলা যাবে না বলে শর্তাবলী রয়েছে। কিন্তু দেখা গেছে ইজারাকৃত নয় এমন জায়গায় কালাডেবা মহা-শ্মশানের পাশে উপরোক্ত শর্তাবলী অমান্য করেই বালু উত্তোলন কার্যক্রম চালিয়ে যাচ্ছে একটি মহল।

এলাকাবাসী বলেন, অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনে ট্রাক্টর দিয়ে বালু পরিবহন করায় কালাডেবা এলাকার রাস্তাটি অনুপযোগী হয়ে পড়েছে। সংশ্লিষ্ট বালু উত্তোলনকারীদের বহুবার রাস্তাটি মেরামতের অনুরোধ জানালেও তারা কর্ণপাত করেনি। এলাকাবাসী বাধ্য হয়ে বিষয়টি প্রতিকার চেয়ে গত ২৩ জুন খাগড়াছড়ি পৌর মেয়র বরাবরে লিখিত অভিযোগ করেছি।

এ বিষয়ে খাগড়াছড়ি পৌর মেয়র রফিকুল আলম বলেন, সদরের বটতলী কালাডেবা এলাকায় চেঙ্গী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের মাধ্যমে ফসলি জমি ও রাস্তা-ঘাট হুমকির মুখে উল্লেখ করা একটি অভিযোগ পেয়েছি। এতে দেখা যায়, জেলায় ইজারাযোগ্য বালু মহালের তালিকার বাইরে ওই এলাকায় অবৈধভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে, যা মোটেও কাম্য নয়। অচিরেই এ অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে ব্যবস্থা নেয়া প্রয়োজন।

এ বিষয়ে জানতে চেয়ে খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাসের ফোনে যোগাযোগের চেষ্টা করে সংযোগ পাওয়া যায়নি।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology

করোনা ভাইরাস (কোভিড-১৯)

করোনা ভাইরাস তথ্য