বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০২:৩৮ পূর্বাহ্ন

খাগড়াছড়িতে বৃক্ষরোপন অভিযান ও বৃক্ষমেলা সপ্তাহব্যাপী

খাগড়াছড়িতে বৃক্ষরোপন অভিযান ও বৃক্ষমেলা সপ্তাহব্যাপী

খাগড়াছড়ি প্রতিনিধি:
“বৃক্ষপ্রাণে প্রকৃতি-প্রতিবেশ, আগামী প্রজম্মের টেকশই বাংলাদেশ” প্রতিপাদ্য নিয়ে খাগড়াছড়িতে বৃক্ষরোপন অভিযান ও বৃক্ষমেলা সপ্তাহব্যাপী অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার সকালে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গন থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী শুরু হয়ে পৌর টাউনহল প্রাঙ্গনে শেষ হয়। পরে সপ্তাহব্যাপী বৃক্ষমেলার শুভ উদ্বোধন করেন খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস।আয়োজনে জেলা প্রশাসন ও বন বিভাগ যৌথ উদ্যোগে

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, খাগড়াছড়ি বন বিভাগের সহকারী বন সংরক্ষক মোঃ মোজাম্মেল হোসেন।
এসময় খাগড়াছড়ি বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ হুমায়ন কবিরের সভাপতিত্বে আলোচনা সভায় জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস প্রধান অতিথির বক্তব্য রাখেন, বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজাতীয় শরনার্থী বিষয়ক টাস্কফোর্স প্রধান নির্বাহী কর্র্মকর্তা কৃষ্ণ চন্দ্র চাকমা, অতিরিক্ত পুলিশ সুপার কে. এইচ. এম. এরশাদ , দীঘিনালা উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ কাশেম বক্তব্য রাখেন।

প্রধান অতিথি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস বক্তব্য বলেন, পার্বত্য চট্টগ্রামে আগে বহু প্রজাতির গাছ ছিল। বর্তমানে অপরিকল্পিত বৃক্ষ কর্তন ও অসচেতনতার কারণে নিমূল হয়ে যাচ্ছে। পাহাড়ের অনেক মূল্যবান গাছকে আমরা হারিয়েছি। খাগড়াছড়িতে বিভিন্ন ধরনের ফলের বাগান রয়েছে তা কিন্তু আগে ছিল না। পাহাড়ের আম্রপলি আম এখন পাহাড়ের চাহিদা পূরণ করে দেশের বিভিন্ন প্রান্তে পৌঁচ্ছে যাচ্ছে। এর ফলে কিছুটা দরিদ্র নিরসন ও অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হচ্ছে পাহাড়ের বসবাস জনগোষ্ঠী।

মেলায় শতাধিক প্রজাতির বনজ ও ফলজ ভেষজ চারা নিয়ে প্রদর্শনী সকল বয়সী মানুষের পাশাপাশি স্কুলের শিক্ষার্থীরা ভীড় করেছে। মেলায় আগামী ৫জুলাই পর্যন্ত এই মেলা চলবে।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology