বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১১:১৭ অপরাহ্ন

খাগড়াছড়ির মানিকছড়িতে মারমা স্টুডেন্টস কাউন্সিল কেন্দ্রীয় সম্মেলন

খাগড়াছড়ির মানিকছড়িতে মারমা স্টুডেন্টস কাউন্সিল কেন্দ্রীয় সম্মেলন

অংগ্য মারমা, খাগড়াছড়ি প্রতিনিধিঃ
বাংলাদেশ মারমা স্টুডেন্টস কাউন্সিল(বিএমএসসি) হাটি হাটি পা পা করে সংগঠনটি আজ প্রায় ৩০বছরে পদার্পন করেছে। নিজস্ব ভাষা,সংস্কৃতি ও ঐতিহ্যকে সমুন্নত রাখতে সামাজিক,সাংস্কৃতিক ও শিক্ষা মূলক আন্দোলনকে জোরদার করুন এই স্লোগানকে সামনে নিয়ে খাগড়াছড়ির পার্বত্য জেলার মানিকছড়ি গিরি মৈত্রী সরকারী ডিগ্রী কলেজ মাঠে বাংলাদেশ মারমা স্টুডেন্টস কাউন্সিল(বিএমএসসি) ১৭তম কেন্দ্রীয় কাউন্সিল অনুষ্ঠিত হয়।

আজ শুক্রবার সকাল ১১টায় কলেজ প্রাঙ্গন থেকে র‌্যালি বের হয়ে মানিকছড়ি উপজেলার বিভিন গুরুত্বপূর্ণ সড়কের প্রদক্ষিন শেষে এক আলোচনা সভা মিলিত হয়। অনুষ্ঠান উদ্বোধন করেন বাংলাদেশ মারমা স্টুডেন্টস কাউন্সিল’র প্রতিষ্ঠাতা ও সভাপতি মংথোয়াইচিং মারমা।

এ কাউন্সিল উপলক্ষে তিন পার্বত্য জেলার বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ির মারমা বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয় থেকে আসা হাজারো শিক্ষার্থীর কাউন্সিলে যোগদান করেন। তারা মারমা সমাজের ঐতিহ্য সাজসজ্জায় পোশাক পরিধান করে কাউন্সিলে অংশগ্রহন করেন।

আলোচনা সভাতে চিংহ্লামং মারমা সঞ্চালনায় বাংলাদেশ মারমা স্টুডেন্টস কেন্দ্রীয় কমিটির সভাপতি অংসাইংম্যা মরমা সভাপত্বিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ২৯৮ নং সংসদ সদস্য (প্রতিমন্ত্রী পদমর্যাদা) ও উপজাতীয় পূণর্বাসন ও শরণার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে অধ্যাপক রোবায়েত ফেরদৌস, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ভাষা বিজ্ঞান বিভাগে অধ্যাপক ডা.সৌরভ সিকদার, জেলা পরিষদ সদস্য এম.এ. জব্বার, মানিকছড়ি উপজেলা চেয়ারম্যান ম্্রাগ্য মারমা, গুইমারা উপজেলা চেয়ারম্যান উশৈপ্রু মারমা, কেন্দ্রীয় কমিটি মারমা উন্নয়ন সংসদ সভাপতি মংপ্রু চৌধুরী, মানিকছড়ি গিরি মৈত্রী সরকারী ডিগ্রি কলেজের অধ্যক্ষ মংসাইঞো মারমা, খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান বাসুরী মারমা প্রমূখ।

প্রধান অতিথি বক্তব্যে বলেন, সংগঠনকে গতিশীল করতে নিজস্ব ভাষা,শিক্ষা ও সংস্কৃতির প্রতি গুরুত্ব দিতে হবে। সংগঠনের মাধ্যমে ঐক্যবদ্ধ থাকলে যে কোন কঠিন কাজ বাস্তবায়ন করা সম্ভব।
তিনি আরো বলেন, দেশের স্বাধীনতাযুদ্ধে মারমা সম্প্রদায়ের হয়ে তৎকালীন মং সার্কেল মংপ্রু সেইন যে অবদান রেখেছিলেন তা স্মরণীয়। তাই ঐক্যবদ্ধভাবে কাজ করলে আমরা একদিন পৃথিবীতে উন্নত জাতি হিসেবে মাথা উঁচু করে দাঁড়াতে পারবে। তাই শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে।

বিকালে আলোচনা সভা শেষে সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্টিত হয়। সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে মারমা স্টুডেন্টস কাউন্সিলের নতুন কমিটি ঘোষণা করা হয়।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology