বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৬:৫০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
লামায় গ্রামার স্কুলে বঙ্গবন্ধু বুক কর্ণার ও মুক্তিযোদ্ধা কর্নারের উদ্বোধন প্রধানমন্ত্রী’র বিশেষ উপহার পেল লামার ৩হাজার ৬শত পরিবার  বান্দরবানে সুয়ালকে রাবার ড্যাম প্রকল্পে অনিয়মে বাধা দেয়ায় শ্রমিক ও স্থানীয়দের সংঘর্ষে আহত ৯ মানছেনা প্রশাসনের জরিমানা ! অবিরাম চলছে আবাদি জমি ও পাহাড় কাটা ৬ রাউন্ড পিস্তলের গুলিসহ এক জনকে আটক করেছে নাইক্ষ্যংছড়ি পুলিশ আলীকদমে ২’শ পরিবারের মাঝে সেনাবাহিনীর ত্রাণ সহায়তা ৩ দফা দাবি নিয়ে রাঙ্গামাটিতে ট্রাক শ্রমিক ইউনিয়নের বিক্ষোভ লামায় জেলা পরিষদের ত্রাণ বিতরণ কার্যক্রম শুরু কেশবপুরে মাস্ক না পরার অপরাধে ৬ ব্যক্তিকে জরিমানা থানচিতে পরিবেশ অধিদপ্তর অভিযান, পুড়িয়ে দেয়া হল পাথর ভাঙ্গা মেশিন
গণজমায়েতে ঝুঁকিপূর্ণ বান্দরবান বাজার, সামাজিক দূরত্ব মানছে না 

গণজমায়েতে ঝুঁকিপূর্ণ বান্দরবান বাজার, সামাজিক দূরত্ব মানছে না 

রিমন পালিত :স্টাফ রিপোর্টারঃ

দেশের সব জেলার মত করোনা সংক্রমণের ঝুঁকিতে রয়েছে বান্দরবান পার্বত্য জেলা। ইতিমধ্যে বান্দরবানের পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং করোনা আক্রান্ত হয়ে সিএমএইচ হাসপাতলে চিকিৎসাধীন রয়েছেন তার পর পরেই আক্রান্ত হন বান্দরবান জেলা প্রশাসক মোঃ দাউদুল ইসলাম ,এছাড়া জেলা-উপজেলা মিলে প্রতিনিয়ত আক্রান্তের সংখ্যা বাড়ছে।

তাই বান্দরবান জেলাকে করোনাভাইরাস থেকে রক্ষা করার প্রেক্ষিতে জেলা ও রুমা উপজেলাকে লকডাউন ও রেড জোনের আওতায় আনা হয়।

প্রশাসন সূত্রে, এলাকায় সকল প্রকার গণজমায়েট মার্কেট , বাজার ও ব্যবসা প্রতিস্থান, নিজ নিজ আবাস্থলে অবস্থান এবং ব্যক্তিগত গণপরিবহন বন্ধ থাকবে। পণ্য বহনকারী হালকা ও ভারী যানবাহন রাত ৮টা হইতে সকাল ৮টা পর্যন্ত চলাচল করতে পারবে। কেবল মাত্র কাঁচা বাজার ও মুদি দোকান স্বাস্থবিধি মেনে সীমিত আকারে রবিবার ও বৃহস্পতিবার সকাল ৮ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত খোলা থাকবে। ওষুধের দোকান এর আওতায় বাইরে থাকবে। বান্দরবানে রেড জোন চলাকালীন সময়ে সপ্তাহে মাত্র দুইদিন বাজার খোলার অনুমতি প্রদান করায় উপচে পড়া ভিড় হয়েছে সকল কাঁচাবাজার ,মাছ বাজার ও মুদির দোকান গুলোতে।

আজ সকালে কাঁচা বাজার, মাছ ও মুরগির বাজার সরেজমিনে পরিদর্শন করে দেখা যায়, প্রশাসন যেভাবে স্বাস্থ্যবিধি মেনে দূরত্ব বজায় রেখে জিনিসপত্র ক্রয় বিক্রয় করার জন্য বলেছে সে নিয়ম কেউ মানছে না।

মাছ কিনতে আসা রিচার্ড বমের সাথে কথা বললে তিনি জানান, মাছ কিনতে এসে আমার নিজের খুব ভয় লাগছে । একজন আরেকজনের গায়ের ওপর পড়ে মাছ কিনছে দূরত্ব বজায় রাখার কথা দূরে থাক বরংচ কার আগে কে তাড়াতাড়ি মাছ কিনবে সেই চিন্তায় ব্যস্ত। এরকম চলতে থাকলে বান্দরবানের জন্য সামনে বড় ধরনের বিপদ অপেক্ষা করছে। আমরা যদি নিজেরা সচেতন না হই তাহলে প্রশাসন যতই বলুক না কেন কোন কিছুই সম্ভব নয়।

সবজি ক্রয় করতে আসা ক্যাসমং মারমা সাথে কথা বললে তিনি জানান, সবজি বাজারে সবজি ক্রয় করতে এসে আমি আজ অনেক আতঙ্কের মধ্যে ছিলাম। যেভাবে মানুষ তাড়াহুড়া করে জিনিসপত্র ক্রয় করেছিল তাতে মনে হচ্ছিল আজকের পরে দুনিয়া থেকে সব বন্ধ হয়ে যাবে। মানুষ যদি এইভাবে দূরত্ব বজায় না রাখে এবং স্বাস্থ্যবিধি মেনে না চলে তাহলে বান্দরবানের জন্য ভয়াবহ বিপদ অপেক্ষা করছে। এক কথায় বলতে গেলে নিজের পায়ে নিজে কুড়াল মারার মত।

বান্দরবানের মুরগি ব্যবসায়ী নেজাম উদ্দিন জানান, বান্দরবানকে রেড জোন ঘোষণা করে সপ্তাহে মাত্র দুইদিন দোকানপাট খোলার অনুমতি দিয়েছে প্রশাসন। যার কারণে পুরো সপ্তাহ ধরে আটকে থাকা মানুষজন এই দুইদিন দোকান খোলার সাথে সাথে তাদের নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র কেনার জন্য বাজারে এসে ভিড় জমায়। আমরা চাইলেও তাদেরকে নিয়ন্ত্রণ করতে পারছিনা কারণ মানুষের উপচে পড়া ভিড়। যদি প্রশাসনের পক্ষ থেকে এ সময়সীমা টা আরো দুই একটা দিন বৃদ্ধি করা যেত তাহলে মানুষের চাপ কমতো এবং মানুষ সামাজিক দূরত্ব বজায় থাকতো।

এই বিষয়ে বান্দরবান জেলার সিভিল সার্জন ডাক্তার অংসুই প্রু মারমা জানান, সিভিল সার্জন এর পক্ষ থেকে মানুষকে সচেতন করার জন্য নানাভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছি। তবুও মানুষ প্রশাসনের কথা গুরুত্ব না দিয়ে নিজের মতো চলাফেরা করে বিপদ ডেকে আনছে। যার ফলে ক্রমান্বয়ে বান্দরবানে প্রতিদিন করোনা সংক্রমণ হাড় বৃদ্ধি পাচ্ছে। এই ভাইরাস থেকে মুক্ত পেতে হলে নিজেকে সচেতন হতে।

এবিষয়ে বান্দরবানের অতিরিক্ত জেলা প্রশাসক শামীম হোসেন এর সাথে কথা বললে তিনি জানান, বান্দরবান কে রক্ষা করার জন্য আমরা অলরেডি বান্দরবান জেলা শহরসহ রুমা উপজেলায় রেড জোন ঘোষণা করেছি। তাছাড়াও প্রতিটা প্রশাসনের পক্ষ থেকে বান্দরবানের জনসাধারণকে সচেতন করার জন্য সকল রকম চেষ্টা করা হচ্ছে। এছাড়াও জেলা প্রশাসকের নির্দেশে নির্বাহী ম্যাজিষ্ট্রেটগণ মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত রেখেছে।

 

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology