রবিবার, ০৯ মে ২০২১, ০৪:৫২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
আর থাকবে না থানচিতে পাথর, শুকিয়ে গেছে পানি কেশবপুরে আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষে আহত ১৫ থানচি নদীতে ডুবে শিশু মৃত্যু থানচিতে প্রধানমন্ত্রী উপহার আর্থিক সহায়তা প্রদান লামায় গ্রামার স্কুলে বঙ্গবন্ধু বুক কর্ণার ও মুক্তিযোদ্ধা কর্নারের উদ্বোধন প্রধানমন্ত্রী’র বিশেষ উপহার পেল লামার ৩হাজার ৬শত পরিবার  বান্দরবানে সুয়ালকে রাবার ড্যাম প্রকল্পে অনিয়মে বাধা দেয়ায় শ্রমিক ও স্থানীয়দের সংঘর্ষে আহত ৯ মানছেনা প্রশাসনের জরিমানা ! অবিরাম চলছে আবাদি জমি ও পাহাড় কাটা ৬ রাউন্ড পিস্তলের গুলিসহ এক জনকে আটক করেছে নাইক্ষ্যংছড়ি পুলিশ আলীকদমে ২’শ পরিবারের মাঝে সেনাবাহিনীর ত্রাণ সহায়তা
তিনমাস বন্ধ থাকার পর মধ্যরাত থেকে কাপ্তাই হ্রদে মাছ অাহরণ শুরু

তিনমাস বন্ধ থাকার পর মধ্যরাত থেকে কাপ্তাই হ্রদে মাছ অাহরণ শুরু

শেখ ইমতিয়াজ কামাল ইমন,রাঙ্গামাটিঃ
তিন মাস কাপ্তাই হ্রদে মাছ আহরণ বন্ধ থাকার পর, আজ মঙ্গলবার মধ্য রাত থেকে হ্রদের মাছ অাহরণ শুরু হয়েছে। অানন্দ ঘন পরিবেশর সৃষ্টি হয়েছে।জেলে পল্লী গুলোতে সৃষ্ঠি হয়েছে উৎসবমুখর পরিবেশের। কাপ্তাই হ্রদে কার্প প্রজাতির মাছসহ অন্যান্য মা মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরন সহ হ্রদে অবমুক্তকৃত পোনার সুষ্ঠু বৃদ্ধির লক্ষ্যে গত ১লা মে থেকে কাপ্তাই হ্রদের মাছ অাহরণ নিষিদ্ধ করা হয়।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটউট, নদী উপকেন্দ্রর বৈজ্ঞানিক কর্মকর্তা কাজী মোঃ বেলাল উদ্দিন জানান চলতি মৌসুমে মাছ অাহরণ বন্ধকালীন সময় প্রাকৃতিক পরিবেশ মা মাছের ডিম ছাড়ার জন্য সহায়ক ছিল বিধায় হ্রদের প্রায় ৩৯ প্রজাতির দেশীয় মা মাছ ডিম ছেরেছে। পাশাপাশি কার্প জাতীয় মাছের যে ৪ টি প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র ছিল তার মধ্যে মাইনী চ্যানেল থেকে এ বছর স্বল্প পরিমানে কার্প জাতীয় মাছের ডিম সংগ্রহ করা হয়েছে। তিনি অাশাবাদ ব্যক্ত করেন, যে এ বছর কাপ্তাই হ্রদ হতে অাশানুরুপ মাছ অাহরিত হবে। তবে কোনমতেই যাতে পোনা মাছ ধরা না হয় সে দিকে লক্ষ্য রাখার জন্য সংশ্লিস্ট কর্তৃপক্ষকে অাহবান জানান।

কাপ্তাই হ্রদ পরিচালনার দায়িত্বে থাকা বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন, রাঙ্গামাটি কেন্দ্রের ব্যবস্থাপক কমান্ডার মোঃ অাসাদুজ্জামান চলতি মাছ ধরা কন্ধ মৌসুমে সবার সর্বাত্নক সহায়তার জন্য কৃতজ্ঞতা জ্ঞাপন করে বলেন মাছ ধরা বন্ধ মৌসুমে কাপ্তাই হ্রদ নিরাপদ থাকায় এ বছর মাছের উৎপাদন বৃদ্ধি পাবে। কাপ্তাই হ্রদের মাছের সেই ঐতিহ্য অাবারো ফিরে অাসবে। ২০১৭ সালের ১৩ জুন রাঙ্গামাটিতে সংগঠিত ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ের ফলে কাপ্তাই হ্রদের মৎস্য সম্পদ ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়। তবে এতো কিছুর পরেও গত বছর মাছ ধরা মৌসুমে ১০ হাজার ১শত ২৩ মেট্টিকটন মাছ অাহরিত হয় এবং মাছের রয়েলটি বাবদ১৩ কোটি ২৯ লক্ষ টাকা অায় হয়েছে। যা গত চছরের রেকর্ড এখনো বহাল রয়েছে।

তিনি আরে জানান , মাছ ধরা বন্ধ মৌসুমে হ্রদে ২৭ মেট্টিক টন কার্প জাতীয় মাছের পোনা অবমুক্ত করা হয়েছে। অাগামীতে কর্পোরেশনের নিজস্ব নার্সারীতে উৎপাদিত পোনা অবমুক্ত করা হবে।

সরকাররের দূর্যোগ ও ত্রাণ মমন্ত্রনালয় হতে চলতি মাছ ধরা বন্ধ মৌসুমে হ্রদের মাছ অাহরণের উপর নির্ভরশীল ২০ হাজার জেলে পরিবারকে ২০ কেজি হরে খাদ্য শস্য প্রদাণ করা হয়।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology