বুধবার, ২৫ মে ২০২২, ০৬:০৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
খাগড়াছড়ি গুইমারাতে আগুনে ঘর পুড়ে ছাই নাইক্ষ্যংছড়ি পাহাড় থেকে ১৩টি অস্ত্র ও বার্মিজ মদ উদ্ধার লামায় জুম ও প্রাকৃতিক বনাঞ্চলে আগুনে পুড়িয়ে দেওয়ায় রাবার কোম্পানির বিরুদ্ধে সংবাদ সন্মেলন বাইশারীতে আন্ত: প্রাথমিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা সম্পন্ন বুদ্ধিপ্রতিবন্ধী নারীকে ধর্ষণকারি ফরহাদকে গ্রেফতার করেছে পুলিশ বান্দরবান লেমুঝিরি পাড়ায় এক বুদ্ধি প্রতিবন্ধী ত্রিপুরা নারীকে ধর্ষণের অভিযোগ ৭ মাসের বকেয়া বেতন পরিশোধ এবং চাকুরী স্থায়ীকরণের দাবি জানিয়ে বান্দরবানে মানববন্ধন আলীকদমে লেকের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু থানচি’র ইউএনও আতাউল গনি ওসমানী বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত দুস্থ রোগীদের সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন বান্দরবান রোগী কল্যাণ সমিতি
দি মারমা কো-অপারেটিভ ৭ম বার্ষিক সাধারণ সভা উদযাপন

দি মারমা কো-অপারেটিভ ৭ম বার্ষিক সাধারণ সভা উদযাপন

খাগড়াছড়ি সংবাদদাতাঃ
খাগড়াছড়ি মানিকছড়িতে স্বাস্থ্য বিধি মেনে দি মারমা কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি: এর ২০২০-২০২১ অর্থ বছরে ৭ম বার্ষিক সাধারণ সভা শুক্রবার সকালে নিজস্ব ভবন হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় ব্যবস্থাপক (ঋণ) অংগ্য মারমা সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপত্বি করেন ব্যবস্থাপনা কমিটি সভাপতি কংজাই মারমা।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানিকছড়ি উপজেলা চেয়ারম্যান জয়নাল আবেদীন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রোগ্রাম অফিসার কাল্ব মাটিরাঙ্গা উপজেলা ইথুন মারমা, ব্যবস্থাপনা কমিটি সহ-সভাপতি সাথুই মগ, কোষাধ্যক্ষ আম্যে মগ, মাটিরাঙ্গা কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি: সভাপতি মর্মসিং ত্রিপুরা, ম্যানেজার শ্যামল ত্রিপুরা, শিক্ষা কমিটি সভাপতি সুইথোয়াইপ্রু মারমা, সাধারণ সম্পাদন হ্লাসাথোয়াই মারমা, পর্যবেক্ষণ কমিটি সভাপতি চাইহ্লাপ্রু মারমা, অত্র ক্রেডিট ইউনিয়নে আইটি অফিসার পাইপ্রুসাই মারমা প্রমূখ।

এতে স্বাগত বক্তব্যে রাখেন দি মারমা কো- অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেড এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী সুইচিংপ্রু মারমা। তিনি বলেন ২০১৪ সালে মানিকছড়ি উপজেলাতে মারমা সম্প্রদায়ের গচ্ছাবিল চৌধুরী পাড়া গ্রামবাসী ১৪ জন সদস্য ও ৩২০ টাকা মূলধন নিয়ে শুরু করে বর্তমানে ২১১২ জন সদস্য ও মূলধন ২ কোটি ৩৩ লক্ষ ৫শত ছিয়াশি টাকা হয়েছে। তিনি আরো বলেন মারমা সম্প্রদায়ে অধিকাংশ কোন কোন ভাবে ঋণ গ্রস্থ হয়ে জীবনের অনেক সময় সহায় সম্বল হারিয়েছে, না পেরেছেন সঞ্চয় করতে, না পেরেছেন জীবনমান উন্নয়ন করতে। দেখা যায় গ্রামীণ রক্ত চুষা ফাঁদে পরে সর্বস্ব হারাচ্ছেন। আমরা যদি সুষ্ঠ পরিকল্পনা করি, একটু কষ্ট সহিষ্ণু হই আর মহাজনী ঋণ খপ্পরে পড়তে হবে না। আত্মনির্ভরশীল হতে সঞ্চয় কোন বিকল্প নাই। একা গড়ে না কেউ গড়ে অনেকে মিলে এই বাক্য যদি আমারা বিশ্বাস করি তাহলে আমাদের প্রয়োজন একত্রিত ও সংঘবদ্ধ হওয়া।

প্রধান অতিথি বক্তব্যে বলেন সমবায়ের অর্থ এক সাথে বা এক যোগে কাজ করা। সমতার ভিত্তিতে পরস্পরের প্রতি একই নীতিতে মিলিতভাবে কোন কার্যক্রম পরিচালনা করা। সমবায়ের মাধ্যমে মানুষ তাদের নিজ নিজ পুঁজি, উপকরণ, শ্রম এবং উদ্যোগ একত্রিত করে নিজেদের আর্থ সামাজিক অবস্থার উন্নতির জন্য এক যোগে প্রচেষ্টাই ফলে দি মারমা কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি: মানিকছড়ি তথা খাগড়াছড়ি পার্বত্য জেলার মারমা সম্প্রদায়ের বিশ্বস্ত ও নির্ভরযোগ্য গণতান্ত্রিক সমবায়ী অর্থলগ্নী প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology