রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০৩:৪৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
যশোর কেশবপুরে মৎস্য ঘেরের ভেড়ি থেকে গাঁজার গাছ উদ্ধার, চাষি গ্রেফতার বান্দরবানে ভাবগাম্ভীর্যের মাধ্যমে  উজানী পাড়া বৌদ্ধ বিহারে কঠিন চীবর দানোৎসব চিম্বুক পাহাড়কে বাঁচতে দিন, স্থানীয়দের উচ্ছেদ বন্ধ করুন লামায় ১৭টি উন্নয়ন কাজের ভিত্তি প্রস্তর উদ্বোধন করলেন পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর যশোর কেশবপুরে সড়ক দুর্ঘটনায় অজ্ঞাত ব্যক্তি নিহত মাস্ক না পরায় বান্দরবানে জরিমানা লামায় বেতন বৈষম্য নিরোসনের দাবিতে অনির্দিষ্টকালের কর্মবিরতী স্বাস্থ্য কর্মীরা লামায় ৩শত ফুট পাহাড়ের নিচে ট্রাক, ড্রাইভার গুরুতর আহত লামায় ৩শত ফুট নিচে ট্রাক, ড্রাইভার গুরুতর আহত যশোর কেশবপুরে সাধক সেজে গৃহবধূকে ধর্ষণ এক যুবক গ্রেফতার
দেশের সেরা কন্টেন্ট নির্মাতা নির্বাচিত আলীকদমের উচাচিং মার্মা

দেশের সেরা কন্টেন্ট নির্মাতা নির্বাচিত আলীকদমের উচাচিং মার্মা

হিল্লোল দত্ত,আলীকদম প্রতিনিধিঃ

চলতি সপ্তাহের সেরা কন্টেন্ট নির্মাতা হয়েছেন বান্দরবানের আলীকদম উপজেলার চৈক্ষ্যং মৈত্রী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক উচাচিং মার্মা। শিক্ষক বাতায়ন নামের একটি প্রতিষ্ঠান তাকে দেশের সেরা কন্টেন্ট নির্মাতা হিসেবে নির্বাচিত করেন। উচাচিং মার্মা উপজেলার চৈক্ষ্যং ইউনিয়নের শীবাতলী পাড়ার বাসিন্দা উথোয়াই মার্মার ছেলে ও বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির উপজেলা শাখার নব-নির্বাচিত সাধারণ সম্পাদক। সপ্তাহের সেরা কন্টেন্ট নির্মাতা হিসেবে তার ছবিও প্রকাশ করে শিক্ষক বাতায়ন পোর্টালে।

জানা গেছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই, আইসিটি ফর এডুকেশন, জেলার এম্বাসেডের হিসেবে শিক্ষক-শিক্ষিকাদের মাঝে শিক্ষক বাতায়ন, মুক্তপাঠ, ডিজিটাল কন্টেন্ট নির্মাণ, মাল্টিমিডিয়া ক্লাস পরিচালনা অবহিতকরনসহ এ টু আই নির্দেশিত সকল কাজ করে যাচ্ছে। তাই কাজের মূল্যায়ন স্বরূপ তাকে শিক্ষক বাতায়নের সেরা কন্টেন্ট নির্মাতা হিসেবে নির্বাচিত করা হয়। সপ্তাহের দেশ সেরা কন্টেন্ট নির্মাতা হওয়ায় বান্দরবান জেলা তথা উপজেলার শিক্ষক সমাজের মুখ উজ্জল করেছেন উচাচিং মার্মা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, শিক্ষক বাতায়ন হচ্ছে শিক্ষকদের একটি জনপ্রিয় পোর্টাল। স্কুল, কলেজ ও মাদরাসা মিলিয়ে যার বর্তমান সদস্য সংখ্যা ১৫২৯৫৫ জন। এই পোর্টালটি শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘এ টু আই’ পরিচালনা করে থাকে। বাতায়নের সদস্যগণ প্রতিদিন শত শত ডিজিটাল কন্টেন্ট আপলোড ও ডাউনলোড করে থাকেন। আপলোডকৃত কন্টেন্ট থেকে সপ্তাহে তিনজনকে সেরা নির্বাচন করা হয়। এরই ধারাবাহিকতায় গত ১৯ এপ্রিল উচাচিং মার্মাকে চলতি সপ্তাহে দেশের সেরা তিনজন কন্টেন্ট এর মধ্যে একজন নির্বাচিত করে শিক্ষক বাতায়ন কর্তৃপক্ষ। উচাচিং মার্মা এর আগে কক্সবাজার প্রাইমারী ট্রেনিং ইন্সটিটিউট (পিটিআই) থেকে এডভান্স আইসিটি কোর্সে ১২ দিনের প্রশিক্ষণ গ্রহণ করেন। বান্দরবান পার্বত্য জেলার আইসিটি ফোর ই এর এম্বাসেডরও তিনি। ২০১৭ সালে জেলা পর্যায়ে আইসিটি কন্টেন্ট প্রতিযোগিতায় চতুর্থ স্থান অর্জন করেন উচাচিং মার্মা। সেরা কন্টেন্ট নির্মাতা উচাচিং মার্মা বলেন, ভবিষ্যতেও যেন বিদ্যালয়ে মাল্টিমিডিয়া ক্লাশ পরিচালনার মাধ্যমে শিক্ষার্থীদের আরো ভালো কিছু শিখাতে পারি, সেজন্য সকলের দোয়া কামনা করছি।

এ বিষযে চৈক্ষ্যং মৈত্রী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুর মোহাম্মদ জানান, একমাত্র উচাচিং মার্মাই ডিজিটাল কন্টেন্ট নির্মাণ করতে পারেন। বিদ্যালয়ে নিয়মিত মাল্টিমিডিয়া ক্লাস করে থাকেন তিনি। তিনি সপ্তাহের সেরা কন্টেন্ট নির্মাতা হওয়ায় আমরা গর্বিত। আশা করছি ভবিষ্যতে তিনি আরো মানসম্মত কনটেন্ট তৈরি করবেন। উচাচিং সপ্তাহের সেরা কন্টেন্ট নির্মাতা নির্বাচিত হওয়ার সত্যতা নিশ্চিত করেন, আইসিটি ডিভিশনের এ.টু.আই গ্রোগ্রামের সদস্য অভিজিৎ সাহা।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology