শুক্রবার, ৩০ Jul ২০২১, ১০:১৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
রুমায় ভালুকের আক্রমণে গুরুতর আহত হলো জুম চাষি আগামী রবিবারে রাণীমা মরদেহ সৎকার করা হবে নাইক্ষ্যংছড়ির ঘুমধুমে রোহিঙ্গার শরনার্থীর লাশ উদ্ধার নাইক্ষ্যংছড়ি ঘুমধুমে ৪ শতাধিক পরিবার পানিবন্ধী, খামারিদের ব্যাপক ক্ষয়ক্ষতি ঈদগাঁও -ইদগড় -বাইশারী সড়ক নদীর বুকে বিলীন, যোগাযোগ বিচ্ছিন্ন টানা বৃষ্টিতে মহেশখালীতে পাহাড় ধ্বসে ২ জনের মৃত্যু! ৪শতাধিক ঘরবাাড়ি পানিবন্দি কেশবপুরে চালবাহী ট্রাক উল্টে মাছের ঘেরে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন বান্দরবানে রাণী মা মাশৈনু  নাইক্ষ্যংছড়ি ঘুমধুমে বন্যার পানিতে ভেসে ২ জনের মৃত্যু, নিখোঁজ ১  ভারী বর্ষণে নিম্নাঞ্চল প্লাবিত হচ্ছে নাইক্ষ্যংছড়ি উপজেলা
নাইক্ষ্যংছড়িতে অবৈধ পাথর কোয়ারীতে নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও পরিবেশ অধিদপ্তরের অভিযান

নাইক্ষ্যংছড়িতে অবৈধ পাথর কোয়ারীতে নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও পরিবেশ অধিদপ্তরের অভিযান

আব্দুর রশিদ, নাইক্ষ্যংছড়ি প্রতিনিধিঃ
বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ৫নং সোনাইছড়ি ইউনিয়নের চেয়ারম্যান বাহান মারমার অবৈধ পাথর কোয়ারীতে অভিযান চালিয়েছে নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার (নির্বাহী ম্যাজিষ্ট্রেট) এর নেতৃত্বে কক্সবাজার পরিবেশ অধিদপ্তর। রোববার ও সোমবার ২৬৯ নং সোনাইছড়ি মৌজার মইশকুম ঝিরিতে দুই দফায় এই অভিযানে কয়েক হাজার ঘনফুট অবৈধ পাথর জব্দ করা হয়েছে। এই ঘটনায় অর্থদন্ড দেওয়া হয়েছে ৪০ হাজার টাকা।

জানা গেছে, গত বছরের ন্যায় এই বছরও সোনাইছড়ি ইউনিয়নের চেয়ারম্যানে বাহান মার্মা ক্ষমতার প্রভাব খাটিয়ে তার ছেলে, মেয়ে জামাই ও জনৈক বশির আহমদের নেতৃত্বে সোনাইছড়ির মইশকুম ঝিরি নামক এলাকায় পাহাড় খোদাই করে ও ঝিরি থেকে অবৈধভাবে পাথর উত্তোলন করে আসছে। এসব পাথর উত্তোলনের জন্য জেলা প্রশাসনের কোন অনুমোদনও নেই তাদের।

প্রত্যক্ষদর্শীরা জানান, ঝিরি এবং পাহাড়ের আনাচে-কানাচে, গভীর জঙ্গলে টিলা খুঁড়ে অথবা পাহাড়ের উপত্যকায় সমতল মাটিতে গভীর গর্ত খুঁড়ে পাথর উত্তোলন করা হচ্ছে। উত্তোলিত পাথরগুলো সেখানে ভাঙা হচ্ছে এবং ট্রাক-পিকআপ করে বিভিন্ন ব্রীজের কাজের জন্য ঠিকাদারের নিকট বিক্রি করা হচ্ছে।

এ বিষয়ে সোনাইছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বাহান মার্মা’র মুঠোফোনে একাধিকবার চেষ্টা করলেও তিনি ফোন রিসিভ করেনি।

কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক জানান সাইফুল আশ্রাব জানান, পাথর উত্তোলন কারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (নির্বাহী ম্যাজিষ্ট্রেট) সাদিয়া আফরিন কচি জনান, চেয়ারম্যান ২৭২নং জারুলিয়া মৌজার জারুলিয়া ছড়া থেকে পাথর আহরণের জন্য আবেদন করেছিলেন। কর্তৃপক্ষ এখনও অনুমতি দেয়নি। আইন অমান্য করায় সরেজমিনে উত্তোলিত পাথর জব্দ করে জড়িতদের বিরুদ্ধে ৪০ হাজার টাকার অর্থদন্ড দেওয়া হয়েছে।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology