বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ০১:১১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
থানচিতে শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ নাইক্ষ্যংছড়িতে বিষ পানে এক গৃহবধূর আত্মহত্যা নিজ ট্রাক্টরেচাপা পড়ে মৃত্যু লামা মন্দিরে হামলার ঘটনার মিথ্যাচারের প্রতিবাদে পৌর মেয়রের সংবাদ সম্মেলন বান্দরবানে রথ বিসর্জনের মধ্য দিয়ে প্রবারণা পূণির্মা সম্পন্ন নাইক্ষ্যংছড়ির দুই চেয়ারম্যান পদে-৫ ও মেম্বার পদে-৭১জনের মনোনয়ন পত্র বৈধ ঘোষণা নাইক্ষ্যংছড়িতে উদযাপিত হচ্ছে প্রবারণা পূর্ণিমা আজ প্রবারণা পূর্ণিমা; মাহা ওয়াহগ্যোয়াই পোয়েঃ নাইক্ষ্যংছড়ি সপ্রাবি অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষকদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত নাইক্ষ্যংছড়িতে সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে সমাবেশ ও শান্তি শোভাযাত্রা 
নাইক্ষ্যংছড়ির বাইশারীতে স্কুল ফিডিং বিষয়ে কর্মশালা

নাইক্ষ্যংছড়ির বাইশারীতে স্কুল ফিডিং বিষয়ে কর্মশালা

আব্দুর রশিদ, নাইক্ষ্যংছড়ি প্রতিনিধিঃ
বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের সীমানাঝিরি বেসরকারী প্রাথমিক বিদ্যালয়ে স্কুল ফিডিং/ফুড ফর এডুকেশন কার্যক্রমের উপর দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

২৪ নভেম্বর (শনিবার) সকাল দশটার সময় শুরু হওয়া অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যালয় পরিচালনা কমিটির সহ সভাপতি আবুল হোছন।

প্রধান শিক্ষক নুরুল আমিন ও এফএম ওসমান সরওয়ারের যৌথ পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে মিরঝিরি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের অব: প্রধান শিক্ষক কবির আহমদ বলেন, আজকের শিশুরা আগামী দিনের ভবিষ্যৎ কর্ণদ্বার, তাই কোন শিশুদের অযতœ ও অবহেলা করা যাবেনা। পাশাপাশি আজকের ফুড ফর এডুকেশন কার্যক্রমের বিষয়টিও তদরূপ। এনজিও সংস্থা এন.জেড একতা মহিলা সমিতি, বাংলাদেশ সরকারের পাশাপাশি দীর্ঘকাল যাবত প্রত্যন্ত অঞ্চলে শিশুদের নিয়ে কাজ করে যাচ্ছে।

এছাড়া উক্ত মহিলা সমিতি বন্যা কবলিত অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে আর্ত্বমানবতার সেবায় কাজ করে যাচ্ছে। তাই উক্ত সমিতির পরিচালক আনোয়ারা বেগম সহ সকল কর্মকর্তা ও কর্মচারীদের ভালো কাজের জন্য অভিনন্দন ও ধন্যবাদ জানান। আগামীতে যেন তারা সরকারের পাশাপাশি কাজ করে যেতে পারে তাই এলাকাবাসীদের সার্বিক সহযোগিতা করার আহŸান জানান।

দিনব্যাপী কমিউনিটি মবিলাইজেশন কর্মশালায় প্রশিক্ষণার্থীদের মাঝে সাতটি বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করেন এফএম মোঃ আব্দুর রশিদ। তিনি বলেন, স্কুল ম্যানেজমেন্ট কমিটিতে এইচআইভি/এইচ সম্পর্কে ধারণা, দূর্যোগে ঝুঁকি কমাতে সচেতনতা, বিদ্যালয়/পাড়া কেন্দ্রে আঙ্গিনায় সবজি বাগান স্থাপন, স্বাস্থ্য, পরিস্কার-পরিচ্ছন্নতা এবং পয়ঃ নিস্কাশন বিষয়ক শিক্ষা, এসএমসি/পিসিএমসি তে নারীর ভূমিকা নিয়ে আরো উৎসাহিত করণ, কৃমি নিধন সহ নানা বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করেন। তিনি স্কুল ফিডিং নিয়ে বিশদ ব্যাখ্যা দিতে গিয়ে আরো বলেন, স্কুল ফিডিং/বিস্কুট প্রোগ্রামের মাধ্যমে স্কুলে শিশুদের ভর্তি হার ও উপস্থিতি হার বাড়ায়, স্কুল থেকে ঝড়ে পড়া কমায়, স্বল্প সময়ের জন্য ক্ষুধা নিবৃত করে লেখাপড়ায় মনোযোগ বৃদ্ধি ও অপুষ্টি উপাদানের অভাব দূর করে শিক্ষা গ্রহণে ক্ষমতা বাড়ায়।

এছাড়া দিন্যব্যাপী কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক, টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের মাঠ সংগঠক, পাড়াকর্মী, পিসিএমসি, এসএমসি, সদস্য-সদস্যা উপস্থিত ছিলেন।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology