রবিবার, ১৩ Jun ২০২১, ০৫:০০ অপরাহ্ন

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডে উদ্যোগে অধ্যয়নরত শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি বিতরণ

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডে উদ্যোগে অধ্যয়নরত শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি বিতরণ

অংগ্য মারমা,খাগড়াছড়ি প্রতিনিধিঃ
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডে উদ্যোগে আজ বৃহস্পতিবার সকালে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটে খাগড়াছড়ি জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীদের ২০১৭-২০১৮ অর্থবছরে শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি বিতরণ করেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এর চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা এনডিসি।

উক্ত শিক্ষাবৃত্তি বিতরণ অনুষ্ঠানে আলোচনা সভার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এর চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা এনডিসি । এসময় অন্যান্য মধ্যে আরো উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ভাইস চেয়ারম্যান (যুগ্ম সচিব) শাহীনুল ইসলাম, খাগড়াছড়ি পুলিশ সুপার মো: আহমান উজ্জামান পিপিএম- সেবা, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক কাজী মো: চাহেল তস্তরী, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড সদস্য ও প্রকল্প পরিকল্পনা ডঃ প্রকাশ কান্তি চৌধুরী, খাগড়াছড়ি পৌরসভা মেয়র রফিকুল ইসলাম, প্রফেসর সুধীর কুমার চাকমা, খাগড়াছড়ি প্রেস ক্লাবে সভাপতি জীতেন বড়–য়া, খাগড়াছড়ি সরকারী উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক শ্রীলা তালুদার প্রমূখ।

এসময় বক্তব্য রাখেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ভাইস চেয়ারম্যান (যুগ্ম সচিব) শাহীনুল ইসলাম, খাগড়াছড়ি পুলিশ সুপার মো: আহমান উজ্জামান পিপিএম- সেবা, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক কাজী মো: চাহেল তস্তরী, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড সদস্য ও প্রকল্প পরিকল্পনা ডঃ প্রকাশ কান্তি চৌধুরী, খাগড়াছড়ি পৌরসভা মেয়র রফিকুল ইসলাম, প্রফেসর সুধীর কুমার চাকমা ।

প্রধান অতিথি চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা এনডিসি বক্তব্যে বলেন, শিক্ষা হচ্ছে মানব সম্পদ। এই মানব সম্পদকে আলোকিত করার জন্য পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ১৯৭৬ সাল থেকে শিক্ষাবৃত্তি চালু হয়েছে। তিন বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি পার্বত্য জেলার ২০১৭-২০১৮ অর্থবছরে ২ হাজার ২শত ২২জনকে ২ কোটি টাকা শিক্ষাবৃত্তি বিতরণ করবে। তার মধ্যে খাগড়াছড়ি জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীদের ৭শত ৪০জন শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি প্রদান করা হয়।

তিনি আরো শিক্ষার্থীদের উদ্দেশ্য বলেন, প্রতিটি মানুষ স্বপ্ন থাকতে হবে। স্বপ্ন দেখলে একদিন স্বপ্ন বাস্তবায়ন হবে। জাতির জনক বঙ্গবন্ধুর শেখ মজিবুর রহমান দেশ প্রত্যবর্তন হওয়ার পর পার্বত্য চট্টগ্রামে ৫ বার পরিদর্শন করেছে এবং বিভিন্ন দিক নিদের্শনা দিয়েছেন। তার ধারাবাহিকতা বঙ্গবন্ধুর কণ্যা বর্তমান বাংলাদেশ সরকার শেখ হাসিনা পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড মাধ্যমে বিভিন্ন উন্নয়ন মূলক ১৪টি প্রকল্প কাজ বাস্তবায়ন করছে। রাঙ্গামাটি জেলার তুলনায় খাগড়াছড়ি জেলার আয়তন ছোট হলেও জনসংখ্যা বেশী। কিন্তু বিভিন্ন উন্নয়ন কাজ এবং শিক্ষা ক্ষেত্রে এই জেলার উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনা করা হয়নিই বিধায় অধ্যয়নরত শিক্ষার্থীরা পিছিয়ে আছে। সেজন্য আগামীতে খাগড়াছড়িতে কৃষি বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনে খাগড়াছড়ি বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ ও শিক্ষানুরাগীদের এগিয়ে আহ্বান করেন।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology