শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১০:৫৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
রাঙ্গামাটিতে দোলযাত্রা হোলি রঙের উৎসব পালিত বান্দরবানে উদযাপিত করল জাতীয় সমাজসেবা দিবস-২০২৩ বান্দরবান দলবনিয়া এলাকায় বন্যা দূর্গতদের মাঝে মোবাইল হেলথ ক্যাম্প ইউপিডিএফের ৪ নেতাকে হত্যার প্রতিবাদে মানিকছড়িতে অবরোধ চলছে কলাবতী শাড়ি আগামীতে দেশের বাইরে রপ্তানিতে ছেয়ে যাবে – শাহ্ মোজাহিদ রোয়াংছড়ি তুলাছড়ি পাড়ায় প্রতিবেশ পুনরুদ্ধারে পিআইসি’র কমিউনিটি চার্টার বিষয়ক মতবিনিময় বান্দরবানে বন্যায় ক্ষতিগ্রস্ত ৬শ পরিবারকে শক্তি ফাউন্ডেশনের ত্রাণ বিতরণ নাইক্ষ্যংছড়িতে পাহাড় ধ্বসে শিশুসহ একই পরিবারের আহত ৪ বাান্দরবানে কর্মরত সাংবাদিকদের সাথে বাল্যবিবাহ নিরোধকল্পে বিষয়ে ওরিয়েন্টেশন করল গ্রীনহিল দি মারমা কো অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন ৯ম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন
প্রকাশ্যে হুমকি অব্যাহত বাইশারীতে শীর্ষ সন্ত্রাসী আনাইয়্যা এখন বেপরোয়া! “শ্রমিকদের রাবার বাগানে যেতে নিষেধাজ্ঞা জারি”

প্রকাশ্যে হুমকি অব্যাহত বাইশারীতে শীর্ষ সন্ত্রাসী আনাইয়্যা এখন বেপরোয়া! “শ্রমিকদের রাবার বাগানে যেতে নিষেধাজ্ঞা জারি”

আব্দুর রশিদ, নাইক্ষ্যংছড়ি (বান্দরবান):

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারীতে ষ্টার রাবার বাগান ম্যানেজার আরিফ উল্লাহকে অপহরনের পর মুক্তিপনের বিনিময়ে ছাড়া পাওয়ার এক সপ্তাহ পর প্রকাশ্যে শীর্ষ সন্ত্রাসী আনোয়ার প্রকাশ আনাইয়্যা ডাকাত এখন বেপরোয়া হয়ে উঠেছে। তার প্রকাশ্য হুমকি অব্যাহত রয়েছে। এবার রাবার বাগান শ্রমিকদের প্রকাশ্যে হুমকি দিয়ে বলে, ৭ আগষ্ট মঙ্গলবার থেকে কোন শ্রমিক যেন বাগানে আর কষ আহরণ সহ কোন ধরনের কাজ কর্ম করতে না আসে। তবে আজকের মত কষ আহরণ করে চলে যাওয়ার নির্দেশও প্রদান করে তখন। সন্ত্রাসী আনাইয়্যা শ্রমিকদের সামনে প্রকাশ্যে আরো বলে, মঙ্গলবার থেকে রাবার বাগানে কষ আহরণ ও সকল কর্মকান্ডের নিষেধাজ্ঞা জারী করে দিলাম। যদি কোন শ্রমিককে সে মঙ্গলবার থেকে বাগানে আসতে দেখে, তাহলে খুন, গুম-অপহরণ সহ অন্য ব্যবস্থা নিবে। এই কথা গুলো বলছিল, ৬ আগষ্ট সোমবার সকাল সাড়ে ৬টার সময় বাইশারী-আলীক্ষ্যং সড়কের মাল্টাবাগান নামক স্থানে।

প্রত্যক্ষদর্শী চিত্রনায়ক মাসুদ পারভেজ সোহেল রানার মালিকানাধীন রাবার বাগানের সহকারি ম্যানেজার মনির হোসেন লাল সহ অর্ধশতাধিক রাবার বাগানের শ্রমিকরা জানান, প্রতিদিনের ন্যায় ভোরে নিজ নিজ বাড়ী থেকে বাগানে যাওয়ার পথে মাল্টা বাগান নামক স্থানে পৌছলে হঠাৎ উৎপেতে থাকা ৬/৭ জনের একটি সন্ত্রাসী দল তাদের সামনে এসে বাগানে যেতে নিষেধ করে। সেই সন্ত্রাসীদলের নেতৃত্বে রয়েছে আনোয়ার প্রকাশ আনাইয়্যা ডাকাত। ঐ সময় অর্ধশতাধিক শ্রমিককে অস্ত্র উচিয়ে প্রকাশ্যে প্রতিবন্ধকতা সৃষ্টি করে এবং সন্ত্রাসী আনাইয়্যা তাদেরকে বলে, আজকের মত কষ আহরণ করে চলে যাও। তবে আগামীকাল থেকে কোন শ্রমিক বাগানে কষ আহরনে আসতে পারবে না। শ্রমিকেরা আরো জানায়, ঐ সময় সন্ত্রাসীদের হাতে দেশীয় তৈরী লম্বা বন্দুক ও দা ছিল। উক্ত ঘটনায় শ্রমিক সহ বাগান ম্যানেজাররা বিষয়টি সাথে সাথে বাইশারী পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ ও ইউপি চেয়ারম্যানকে অবহিত করেছেন বলে জানান।

এ বিষয়ে নাজমা খাতুন রাবার ইষ্টেটের সিনিয়র ব্যবস্থাপক আল আমিন জানান, বিষয়টি তিনি শ্রমিকদের শুনার সাথে সাথে সহকারী পুলিশ সুপার লামা সার্কেল আবু সালাম ও নাইক্ষ্যংছড়ি থানার অফিসার ইনচার্জ শেখ মোঃ আলমগীরকে জানিয়েছেন।
বাইশারী ইউপি চেয়ারম্যান মোঃ আলম বলেন, শ্রমিকদের বাগানে যেতে নিষেধের বিষয়টি তিনি শুনার সাথে সাথে স্থানীয় প্রশাসন সহ উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছেন।

এ বিষয়ে বাইশারী পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ উপরিদর্শক আবু মুসা জানান, বিষয়টি তিনি বিভিন্ন মাধ্যমে শুনেছেন। তবে কোন রাবার বাগান মালিকের পক্ষ থেকে এ পর্যন্ত কেউ তাকে বিষয়টি অবহিত করে নাই। তারপরও তিনি সঙ্গীয় ফোর্স সহ ঘটনাস্থলের আশপাশ এলাকায় টহলের মাধ্যমে নিরাপত্তা জোরদার করেছেন। তিনি আরো বলেন, উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে বিষয়টি নিয়ে আলোচনার মাধ্যমে শ্রমিকদের রাবার বাগানে যেতে কোন বাঁধার সৃষ্টি যেন না হয়, তার জন্য পুলিশ টহল জোরদার করা হবে।

উল্লেখ্য, বাইশারী-আলীক্ষ্যং সড়কের উভয় পাশে হাজার একর রাবার বাগান রয়েছে। উক্ত রাবার বাগানে প্রতিদিন পাঁচশতাধিক নিয়মিত/অনিয়মিত শ্রমিক কাজ করে থাকে। রাবার বাগান থেকে সরকার প্রতি মাসে কয়েক লাখ টাকার রাজস্ব আদায় করে। পাশপাশি পাঁচশতাধিক শ্রমিকের স্ত্রী-সন্তান সহ হাজারো মানুষ রাবার বাগানের আয় নিয়ে সংসার চালায়। সন্ত্রাসীদের অত্যাচারে বাগান বন্ধ হয়ে যায়, তাহলে এলাকায় নেমে আসবে চরম দূর্ভোগ। তাই সচেতন মহল শীর্ষ সন্ত্রাসী আনোয়ার প্রকাশ আনাইয়্যা ও তার সহযোগীদের সাড়াশী অভিযানের মাধ্যমে আইনের আওতায় আনার দাবী তুলেন। শীর্ষ সন্ত্রাসী আনাইয়্যার বিরুদ্ধে রামু, নাইক্ষ্যংছড়ি ও কক্সবাজার থানায় খুন, গুম, অপহরণ, চাঁদাবাজী, ডাকাতি সহ দুই ডজনের অধিক মামলা রয়েছে। তারপরও প্রকাশ্যে অস্ত্র নিয়ে এলাকায় ঘুরে বেড়ানোতে আতংকে রয়েছে স্থানীয় সাধারন মানুষ থেকে শুরু করে ব্যবসায়ী সহ বাগান মালিকেরা।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology