মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৪:১২ পূর্বাহ্ন

প্রবারণা পূর্ণিমা উপলক্ষে রথ তৈরী শেষ প্রস্তুতি চলছে

প্রবারণা পূর্ণিমা উপলক্ষে রথ তৈরী শেষ প্রস্তুতি চলছে

ঐতিহ্যগত ভাবে বান্দরবান পার্বত্য জেলায় রথ যাত্রার মাধ্যমে মাহাঃ ওয়াগ্যোই পোয়েহ (প্রবারণা পূর্ণিমা) অনুষ্ঠান হয়ে থাকে। আসছে আগামী ২৪ অক্টোবর বুধবার পার্বত্য জেলায় বৌদ্ধ ধর্মাবল্বীদের মাহাঃ ওয়াগ্যোই পোয়েহ উৎসব হতে যাচ্ছে। তাই শেষ সাজে সাজ প্রস্তুতি সম্পন্ন করা হচ্ছে রথ তৈরীর শিল্পীরা। সাজা হচ্ছে বিভিন্ন রংবেরং এর তুলির আচরে। একমাসের আগের থেকে এই রথ তৈরী কাজ শুরু করা হয়। এখন রথ তৈরী প্রস্তুত্তি সম্পন্ন, রথ টাানার জন্য তৈরী।

বৌদ্ধ ভিক্ষুরা তিন মাস বর্ষবাস পূর্ণ হওয়ার পর এই মাহাঃ ওয়াগ্যোই পোয়েহ অনুষ্ঠিত হয়। এই উৎসবকে ঘিরে বান্দরবান পার্বত্য জেলায় গ্রামে,গ্রামে চলছে উৎসবমুখর পরিবেশ এবং সবচেয়ে বড় ধর্মীয় উৎসব মনে করেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা। শুধু মাত্র বান্দরবান পার্বত্য জেলায় ঐতিহ্যগত ভাবে এই রথ যাত্রা উৎসব পালন করে থাকে। রুমা,রোয়াংছড়ি,থানছি,বান্দরবানসহ এই রথ টানা ঐতিহ্যভাবে প্রচলিত রয়েছে।

দুইদিন ব্যাপী এই উৎসবকে ঘিরে বিভিন্ন কর্মসূচী হাতে নিয়েছে বান্দরবান উৎসব উদযাপন পরিষদ । প্রথম দিনে মারমা শিল্পী গোষ্ঠির পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান, রথ নিয়ে দুটি ক্যাং এ বুদ্ধের পূজা, রাত্রে পিঠা তৈরী উৎসব, দ্বিতীয় দিনে হাজার প্রদীপ প্রজ্জ্বলন, বিভিন্ন ক্যাং এ চুলা মুণি জাদির উদ্দেশ্যে হাজার ফানুষ উড়ানো। সন্ধ্যার দিকে রথ টেনে শহরে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে নদীতে বির্সজনের মধ্যে দিয়ে প্রবারনা পূণির্মা উৎসব সম্পাত্তি ঘটে।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology