শুক্রবার, ৩০ Jul ২০২১, ১১:০৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
রুমায় ভালুকের আক্রমণে গুরুতর আহত হলো জুম চাষি আগামী রবিবারে রাণীমা মরদেহ সৎকার করা হবে নাইক্ষ্যংছড়ির ঘুমধুমে রোহিঙ্গার শরনার্থীর লাশ উদ্ধার নাইক্ষ্যংছড়ি ঘুমধুমে ৪ শতাধিক পরিবার পানিবন্ধী, খামারিদের ব্যাপক ক্ষয়ক্ষতি ঈদগাঁও -ইদগড় -বাইশারী সড়ক নদীর বুকে বিলীন, যোগাযোগ বিচ্ছিন্ন টানা বৃষ্টিতে মহেশখালীতে পাহাড় ধ্বসে ২ জনের মৃত্যু! ৪শতাধিক ঘরবাাড়ি পানিবন্দি কেশবপুরে চালবাহী ট্রাক উল্টে মাছের ঘেরে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন বান্দরবানে রাণী মা মাশৈনু  নাইক্ষ্যংছড়ি ঘুমধুমে বন্যার পানিতে ভেসে ২ জনের মৃত্যু, নিখোঁজ ১  ভারী বর্ষণে নিম্নাঞ্চল প্লাবিত হচ্ছে নাইক্ষ্যংছড়ি উপজেলা
বাইশারী ইউনিয়ন পরিষদকে বিভক্তকরণ ও নতুন ইউনিয়ন পরিষদ নামকরণ নিয়ে মতবিনিময় সভা

বাইশারী ইউনিয়ন পরিষদকে বিভক্তকরণ ও নতুন ইউনিয়ন পরিষদ নামকরণ নিয়ে মতবিনিময় সভা

আব্দুর রশিদ, নাইক্ষ্যংছড়ি প্রতিনিধিঃ
বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ২নং বাইশারী ইউনিয়ন পরিষদকে বিভক্তকরণ ও নতুন পরিষদ নামকরণ নিয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
আজ ১ অক্টোবর সোমবার সকাল ১০টার সময় বাইশারী ইউনিয়নের ২নং ওয়ার্ড বরইরচর জামে মসজিদ প্রাঙ্গনে নতুন ইউনিয়ন পরিষদ বাস্তবায়ন কমিটির সভাপতি মোঃ আলমের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। নতুন ইউনিয়ন পরিষদ বাস্তবায়ন কমিটির সদস্য সচিব ও মাওলানা হাবিবুর রহমানের পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন, ৩নং ওয়ার্ড ইউপি সদস্য মোঃ আবুল হোসেন।

বান্দরবান প্রতিদিনের প্রতিনিধি সরজমিনে গিয়ে স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, বাইশারী ইউনিয়ন পরিষদ সদর থেকে ১, ২ ও ৩নং ওয়ার্ডের দূরত্ব প্রায় ২০ কি.মি.। তাও আবার পাহাড়ী পথ পায়ে হেঁটে বর্তমান পরিষদে এসে কার্যক্রম চালানো কঠিন ব্যাপার হয়ে দাঁড়ায়। তাছাড়া ১, ২ ও ৩নং ওয়ার্ডে যেতে মাঝখানে রামু থানার ঈদগড় ইউনিয়ন পরিষদ রয়েছে। বর্তমান ইউনিয়ন পরিষদ থেকে এই ৩টি ওয়ার্ড সম্পূর্ণ আলাদা। পাহাড়ী-বাঙ্গালী মিলে জনসাধারণ রয়েছে প্রায় ১৪ হাজার। ভোটার সংখ্যা রয়েছে পৌনে পাঁচ হাজার মত। ভৌগোলিকভাবে ১, ২ ও ৩নং ওয়ার্ড নিয়ে ইউনিয়ন পরিষদ যদি হয় তাহলে এলাকায় অনেক পরিবর্তন হবে বলে স্থানীয় বাসিন্দা ও সাবেক ইউপি সদস্য জয়নাল আবেদীন জানান। পাশাপাশি তের হাজার পাহাড়ী-বাঙ্গালী জনগোষ্ঠীর প্রাণের দাবী পূরণ হবে বলেও তিনি জানান। তাই ১, ২ ও ৩নং ওয়ার্ডের সকল জনসাধারণ বরইরচর নামে নতুন ইউনিয়ন পরিষদ করার জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ের হস্তক্ষেপ ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুরের হস্তক্ষেপ কামনা করেছেন।

৩নং ওয়ার্ড ইউপি সদস্য মোঃ আবুল হোসেন বলেন, বর্তমানে বাইশারী ইউনিয়ন পরিষদ হইতে ১, ২ ও ৩নং ওয়ার্ড গুলো অনেক দূরে হওয়ায় তাদের প্রশাসনিক কার্যাক্রম চালাতে অনেক কষ্ট হয়ে যাচ্ছে। তাছাড়া ৩টি ওয়ার্ডের জনসাধারণ দৈনন্দিন পরিষদের কাজকর্ম সারাতে এবং এলাকার উন্নয়নমূলক কাজসহ নানা ধরনের প্রশাসনিক কাজে এলাকার চোখে পড়ার মত নয় বলে মতবিনিময় সভায় বলেন।

ঈদগড় ২৮৩ নং মৌজা হেডম্যান থোয়াইহ্লাঅং মার্মা বলেন, ২৮১ নং কোয়াইঝিরি মৌজা ২৮০ নং আলীক্ষ্যং মৌজা, ২৮৩ নং ঈদগড় মৌজার নিয়ে বরইরচর ইউনিয়ন পরিষদ নামে একটি নতুন ইউনিয়ন পরিষদ বাস্তবায়ন করার জন্য ২০০১ সালে তৎকালীন পরিষদের মাসিক সমন্বয় সভায় সর্বসম্মতিক্রমে গৃহিত হয়। এ প্রস্তাবটি নাইক্ষ্যংছড়ি উপজেলা উন্নয়ন সমন্বয় সভায় পাশ করা হয়। তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার মোঃ নুরুল আমিন বরইরচর ইউনিয়ন পরিষদ বাস্তবায়নের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব বরাবর সুপারিশ সহকারে প্রতিবেদন দাখিল করেন বলে তিনি জানান।

এ বিষয়ে বাইশারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ আলম বলেন, গত ১৮ সেপ্টেম্বর পরিষদ হলরুমে ১, ২ ও ৩নং ওয়ার্ডের জনসাধারণ ও স্থানীয় গণ্যমান্যদের নিয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে সকলের মতামত শুনে উপলব্ধি করা যায়, ১, ২ ও ৩নং ওয়ার্ড নিয়ে একটি নতুন ইউনিয়ন পরিষদ ও পরিষদের নাম বরইরচর ইউনিয়ন নামকরণের জন্য বিষয়টি রেজুলেশন আকারে গৃহিত ও পাশ করে উপজেলা নির্বাহী অফিসার বরাবর প্রেরণ করা হবে বলে জানায়।

এছাড়া উক্ত মতবিনিময় সভায় আরো বক্তব্য রাখেন, প্যানেল চেয়ারম্যান মোঃ আনোয়ার হোসেন, আওয়ামীলীগ নেতা ডা: আজগার আলী, হেডম্যান মংথোয়াইহ্লা মার্মা, হেডম্যান তংপ্রে ¤্রাে, সাংবাদিক আব্দুর রশিদ, ইউনিয়ন বাস্তবায়ন কমিটির সভাপতি মোঃ আলম, ব্যবসায়ী নুরুল হুদা ১, ২ ও ৩নং ওয়ার্ডের জনসাধারণ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ দুর্ভোগ লাঘবের জন্য নতুন পরিষদ বিভক্তকরণের দাবী তুলেন।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology