বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৭:৪৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
প্রধানমন্ত্রী’র বিশেষ উপহার পেল লামার ৩হাজার ৬শত পরিবার  বান্দরবানে সুয়ালকে রাবার ড্যাম প্রকল্পে অনিয়মে বাধা দেয়ায় শ্রমিক ও স্থানীয়দের সংঘর্ষে আহত ৯ মানছেনা প্রশাসনের জরিমানা ! অবিরাম চলছে আবাদি জমি ও পাহাড় কাটা ৬ রাউন্ড পিস্তলের গুলিসহ এক জনকে আটক করেছে নাইক্ষ্যংছড়ি পুলিশ আলীকদমে ২’শ পরিবারের মাঝে সেনাবাহিনীর ত্রাণ সহায়তা ৩ দফা দাবি নিয়ে রাঙ্গামাটিতে ট্রাক শ্রমিক ইউনিয়নের বিক্ষোভ লামায় জেলা পরিষদের ত্রাণ বিতরণ কার্যক্রম শুরু কেশবপুরে মাস্ক না পরার অপরাধে ৬ ব্যক্তিকে জরিমানা থানচিতে পরিবেশ অধিদপ্তর অভিযান, পুড়িয়ে দেয়া হল পাথর ভাঙ্গা মেশিন শতবর্ষী গর্জনসহ বিভিন্ন প্রজাতি কাঠ জব্দ করেছে আলীকদম জোন
বান্দরবানে অবৈধ পাথর ও বালু উত্তোলনে নাগরিক সমাজের মানববন্ধন

বান্দরবানে অবৈধ পাথর ও বালু উত্তোলনে নাগরিক সমাজের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদকঃ
বান্দরবান পার্বত্য জেলায় অবৈধ পাথর উত্তোলন একটি মহামারী আকার ধারন করেছে। ধ্বংস হচ্ছে প্রাকৃতিক পরিবেশ ও জীব বৈচিত্র। বন-পাহাড়-প্রকৃতি বাচলে বাঁচবে এখানকার জনগোষ্ঠি এইসব বিষয়গুলোকে সামনে রেখে  মানববন্ধন করেন বান্দরবানে শিক্ষার্থী ও সচেতন নাগরিক।

আজ ৩ জুলাই রোজ বুুধবার সকাল ১১ ঘটিকার সময় বান্দরবান প্রেসক্লাবের সামনে এই মানববন্ধনটি অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন, অংচমং মারমা, লেলুং খুমি ও স্কুল,কলেজে শিক্ষার্থীরা। আয়োজন করেছে সচেতন শিক্ষার্থী এবং নাগরিক সমাজ।

মানববন্ধনে বক্তারা বলেন, বন-পাহাড়-প্রকৃতির উপর নির্ভর পার্বত্য চট্টগ্রাম জনগোষ্ঠির জীবন। বলা যায় পরস্পরে অ-বিচ্ছিন্ন অংশ ও একে অপরের পরিপুরক। কোনো একটা বাদ দিয়ে ভাবা যায় না। এভাবে বান্দরবানে বিভিন্ন এলাকায় শত বছর ধরে গড়ে উঠেছে ছোট-বড় অসংখ্য পাথর। যে পাথর ধরে রেখেছে পাহাড়ে ঝিরি-ঝরনা ও ছড়ার পানি। এভাবে চলতে থাকলে একসময় ঝিরি-ঝরনা ও ছড়ার পানি শুকিয়ে তো যাবেই। ফলে একদিকে যেমন প্রাণ, প্রকৃতি ধ্বংস হবে, অপরদিকে পানির তীব্র সংকটে এখান জনগোষ্ঠি ভুগতে হবে সীমাহীন কষ্টে।

হাইকোর্ট পাথর উত্তোলন বন্ধের নির্দেশের পর ও চলছে পাথর উত্তোলন। থামানো যাচ্ছে কোনভাবে। তাই স্থানীয় প্রশাসনকে কঠোর হওয়ার আহবান জানান মানববন্ধনে অংশগ্রহন কারীরা।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology