মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৩:২৩ পূর্বাহ্ন

বান্দরবানে উপজেলায় ক্ষুদ্র পর্যায়ে চা চাষ সম্প্রসারণের লক্ষ্যে শীর্ষক কর্মশালা

বান্দরবানে উপজেলায় ক্ষুদ্র পর্যায়ে চা চাষ সম্প্রসারণের লক্ষ্যে শীর্ষক কর্মশালা

রিমন পালিত,স্টাফ রিপোর্টারঃ
“চা চাষে এগিয়ে আসুন জাতীয় অর্থনীতিতে অবদান রাখুন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবান রোয়াংছড়িতে ক্ষুদ্র পর্যায়ে চা চাষ সম্প্রসারণের লক্ষ্যে এক উদ্বুদ্ধকরণ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
এ  উপলক্ষে ২৭ জানুয়ারি সোমবার সকালে বান্দরবান রোয়াংছড়ি উপজেলা পরিষদ মিলনায়তন থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।
পরে রোয়াংছড়ি উপজেলা কর্মকর্তা মেহেদী হাসানের সভাপতিত্বে উপজেলা পরিষদ হল প্রাঙ্গণে চা চাষীদের নিয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ চা বোর্ডের যুগ্ন সচিব গোলাম মাওলা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রোয়াংছড়ি উপজেলা চেয়ারম্যান চহাই মং মামা, বান্দরবান চা চাষী কল্যাণ সমবায় সমিতির সভাপতি মং ক্যাচিং চৌধুরী , রোয়াংছড়ি কৃষি কর্মকর্তা হাবিবুন্নেছা, বান্দরবান চা প্রকল্প পরিচালক মোহাম্মদ আমিন সহ আরো অনেকে।
অনুষ্ঠানে অতিথিরা বলেন, চা চাষ একটি দীর্ঘ মেয়াদী লাভ জনক ফসল।বান্দরবানে পাহাডী এলাকা চা চাষের খুবই উপযোগী । চা পরিচর্যা কম লাগে তাই বান্দরবানে চা চাষ সম্প্রসারণের লক্ষ্যে এক বৃহৎ পরিকল্পনা গ্রহণ করা হয়েছে সকলের সার্বিক সহযোগিতা ও আন্তরিকতা পাশে থাকলে বান্দরবানে  চা চাষে শতভাগ সফলতা অর্জন করা যাবে। এজন্য প্রান্তিক পর্যায়ে সকল চাষিকে দক্ষ প্রশিক্ষণের মাধ্যমে বান্দরবানের চা চাষ কে এগিয়ে নিতে প্রশাসনিক ভাবে সকল রকম সহযোগিতা করা হবে বলে জানান অতিথিরা।
অতীতে আরো জানান চা চাষ করে তা রপ্তানির মাধ্যমে বান্দরবানের অর্থনৈতিক অবস্থা সমৃদ্ধি করা সম্ভব সাথে প্রত্যেক চা চাষির মুখে হাসি ফুটানোর সম্ভব।
পরিশেষে অতিথিরা হাতে কলমে চা চাষীদের নানা রকম প্রশিক্ষণ প্রদান করেন এবং বান্দরবানের চা চাষকে সমৃদ্ধশালী করার জন্য বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology