মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৫:৪১ অপরাহ্ন

বান্দরবানে বিনামূলে ২৪ ঘন্টা মা ও শিশু নিরাপদ প্রসব সিজারিয়ান সেবা চালু হয়েছে

বান্দরবানে বিনামূলে ২৪ ঘন্টা মা ও শিশু নিরাপদ প্রসব সিজারিয়ান সেবা চালু হয়েছে

নিজস্ব প্রতিবেদকঃ
বান্দরবান পার্বত্য জেলায় একমাত্র মা ও শিশু কল্যাণ কেন্দ্র-এ ২৪/৭ ঘন্টা (সার্বক্ষণিক) নিরাপদ প্রসব সেবার আওতায় বিনামূল্যে সিজারিয়ান সেবা চালু করা হয়েছে। আজ ৩রা সেপ্টেম্বর দুপুর ১ ঘটিকার সময় একটি সিজারিয়ান অপারেশনের মাধ্যমে সিজারিয়ান সেবা কার্যক্রমের শুভ সূচনা করা হয়।

বান্দরবান পার্বত্য জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক, ডা. অংচালু নেতৃত্বে উক্ত অপারেশন সফলভাবে সম্পাদিত হয়। অপারেশনে অন্যান্য সার্জনরা হলেন, বান্দরবান পার্বত্য জেলার ডিস্ট্রিক্ট কনসাল্টেন্ট (এফপিসিএস-কিউআইটি), ডাঃ নুরুস সাফা চৌধুরী এবং বান্দরবান মা ও শিশু কল্যাণ কেন্দ্রের মেডিকেল অফিসার (ক্লিনিক), ডাঃ কামরুল মনির রিবন এবং জরুরী প্রসুতি সেবা টীম উপস্থিত ছিলেন।

অপারেশন শেষে ডা. অংচালু উপ-পরিচালক পরিবার পরিকল্পনা বান্দরবান এক বিবৃতিতে বলেন, বান্দরবান পার্বত্য জেলায় মা ও শিশু স্বাস্থ্য সেবা রক্ষায় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। বান্দরবান পার্বত্য জেলার একমাত্র মা ও শিশু কল্যাণ কেন্দ্রে ঝিমিয়ে পরা সিজারিয়ান সেবার পুনরুজ্জীবন তারই একটি অংশ বিশেষ। উক্ত কর্মসূচির আওতায় জেলার ১৭টি নিরাপদ প্রসব সেবা প্রদানে সক্ষম ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪/৭ ঘন্টা (সার্বক্ষণিক) নিরাপদ প্রসব সেবার উপর জোড় দেওয়া হচ্ছে। তাছাড়া ডিএলআই অন্তরভুক্ত ১০টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪/৭ ঘন্টা (সার্বক্ষণিক) নিরাপদ প্রসব সেবা জোড়দারকরণে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রসমূহে ২৪/৭ (সার্বক্ষণিক) স্বাভাবিক প্রসব সেবার মানোন্নয়নে ক্ষুদ্র উন্নয়ন প্রকল্প (Small Improvement Project-SIP) শীর্ষক বিশেষ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, বান্দরবানে মা ও শিশু কল্যাণ কেন্দ্রসহ বান্দরবান পার্বত্য জেলার ৭টি উপজেলায় পরিবার পরিকল্পনা বিভাগের আওতাধীন ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রসমূহে , নিয়মিত সেবাসহ বিনামূলে স্বাভাবিক প্রসব সেবা গ্রহণের জন্য সর্বসাধারণকে অনুরোধ করেন।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology