মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৪:২৪ পূর্বাহ্ন

বান্দরবানে সাঙ্গু নদীর চরে বাড়ছে বাদাম চাষ

বান্দরবানে সাঙ্গু নদীর চরে বাড়ছে বাদাম চাষ

উথোয়াইচিং মারমা:
বান্দরবানের সাঙ্গু নদীর বাঁকে বাঁকে ভরাট চরে বাড়ছে চীনা বাদামের চাষ। কয়েক বছর আগেও কৃষকরা ঐ সব জায়গায় তামাকের চাষ করতো। ছিলো তামাকের চুল্লি। কিন্তু বর্তমানে দেখা যায় তামাকের পরিবর্তে বাদামের ক্ষেত। স্থানীয় প্রশাসন নদীর চর বা সরকারী খাস জমিতে তামাক চাষ নিষিদ্ধ করার পাশাপাশি চাষীদের বিরত রাখতে সচেতনতা তৈরীর কাজ করে। ফলে তামাকের পরিবর্তে চরে শুরু হয় বাদাম চাষ। বাড়ছে বাদাম চাষীর সংখ্যাও। বাদাম চাষে কৃষক লাভও পাচ্ছে বেশী।

চাষীরা জানায়, তামাক চাষের চেয়ে বাদাম চাষে অনেক লাভ। তামাক চাষে স্বাস্থ্যের দিক দিয়ে খুব ক্ষতির সম্মুক্ষিণ হতে হয়। এ বিষয়ে সরকারীভাবেও সচেতন করানো হচ্ছে। এ বছর আমরা বাদাম চাষে আর্থিকভাবে অনেক লাভ পাচ্ছি। তামাক চাষের চেয়ে বাদাম চাষ করে তারা অধিক লাভবান হচ্ছে। সে সাথে রক্ষা পাচ্ছে পরিবেশও।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আলতাফ হোসেন জানান, বান্দরবান জেলায় চীনা বাদামের বীনা জাতের ত্রিদানা বাদাম চাষ হয়েছে বেশি। সাঙ্গু নদীর চরে যেখানে আগে তামাক চাষ হতো সেখানে এখন বাদাম চাষ। আর কৃষকদেরকেও প্রয়োজনীয় সাহায্য সহযোগীতা করা হচ্ছে বলে জানান, এই কৃষি কর্মকর্তা।

তিনি আরো জানান, এ বছর জেলায় বাদাম চাষ হয়েছে ১০০০ হেক্টর জমিতে। যার উৎপাদন প্রায় ২৫০০ মেট্রিকটণ হবে বলে ধারণা করা হচ্ছে।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology