বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৮:৪৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
রাঙ্গামাটিতে দোলযাত্রা হোলি রঙের উৎসব পালিত বান্দরবানে উদযাপিত করল জাতীয় সমাজসেবা দিবস-২০২৩ বান্দরবান দলবনিয়া এলাকায় বন্যা দূর্গতদের মাঝে মোবাইল হেলথ ক্যাম্প ইউপিডিএফের ৪ নেতাকে হত্যার প্রতিবাদে মানিকছড়িতে অবরোধ চলছে কলাবতী শাড়ি আগামীতে দেশের বাইরে রপ্তানিতে ছেয়ে যাবে – শাহ্ মোজাহিদ রোয়াংছড়ি তুলাছড়ি পাড়ায় প্রতিবেশ পুনরুদ্ধারে পিআইসি’র কমিউনিটি চার্টার বিষয়ক মতবিনিময় বান্দরবানে বন্যায় ক্ষতিগ্রস্ত ৬শ পরিবারকে শক্তি ফাউন্ডেশনের ত্রাণ বিতরণ নাইক্ষ্যংছড়িতে পাহাড় ধ্বসে শিশুসহ একই পরিবারের আহত ৪ বাান্দরবানে কর্মরত সাংবাদিকদের সাথে বাল্যবিবাহ নিরোধকল্পে বিষয়ে ওরিয়েন্টেশন করল গ্রীনহিল দি মারমা কো অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন ৯ম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন
বিক্ষোভ মিছিলে লামা সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা

বিক্ষোভ মিছিলে লামা সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা

মোহাম্মদ রফিকুল ইসলাম, বিশেষ প্রতিনিধি লামাঃ
লামা সরকারী উচ্চ বিদ্যালয়ে শিক্ষা সামগ্রী ক্রয়ে অনিয়ম, শিক্ষক সংকট ও শ্রেণীকক্ষ সমস্যা নিরসনের দাবীতে বিক্ষোভ মিছিল করেছে বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীরা। সোমবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে ক্লাস বর্জন করে রাজপথে নেমে আসে প্রায় ২ শতাধিক শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিলটি বিদ্যালয় প্রাঙ্গন হতে শুরু হয়ে লামা বাজার প্রদক্ষিণ শেষে উপজেলা নির্বাহী অফিসারের কাছে তাদের দাবী গুলো উপস্থাপন করে।
লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ জান্নাত রুমি শিক্ষার্থীদের সদস্যাগুলো শুনেন এবং তা নিরসনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন। তিনি শিক্ষার্থীদের ক্লাসে ফিরে যেতে বলেন এবং তাদের সমস্যা গুলো তুলে ধরে একটি লিখিত অভিযোগ করতে বলেন।

জানা গেছে, বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমে ব্যবহার করার জন্য ২০১৭-১৮ অর্থবছরে সরকারি বরাদ্দকৃত বিভিন্ন খাতের ৪ লক্ষ ২০ হাজার টাকা আত্মসাৎ ও অনিয়মের অভিযোগ তুলে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বিথী তঞ্চঙ্গ্যা’কে অভিযুক্ত করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবরে লিখিত অভিযোগ করেছেন একই বিদ্যালয়ে কর্মরত ৬ জন শিক্ষক। অনিয়মের বিষয়টি জানাজানি হলে ক্ষোভে ফেটে পড়ে স্কুলের শিক্ষার্থীরা।

বিদ্যালয়ের ৯ম শ্রেণীর শিক্ষার্থী পিয়াংকা ত্রিপুরা, আশ্রাফুল হক, সৃষ্টি শীল ও ৮ম শ্রেণীর শিক্ষার্থী সাইফুল ইসলাম বলেন, আমাদের স্কুলের বিজ্ঞানাগারে ব্যবহারিক রাসায়নিক উপকরণ, স্কুলের নানা শিক্ষা সামগ্রী ও স্কুল মেরামত না করে ভুয়া বিল ভাউচার দেখিয়ে টাকা আত্মসাৎ করা হয়েছে। বিষয়গুলো তদন্ত পূর্বক ব্যবস্তা গ্রহণের জন্য আমরা বিক্ষোভ মিছিল করেছি। এছাড়া শিক্ষক সংকট ও শ্রেণীকক্ষ বৃদ্ধিতে প্রশাসনের সহায়তা কামনা করছি।

এসব অভিযোগের বিষয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বিথী তঞ্চঙ্গ্যা জানান, ক্রয় কমিটিতে না রাখায় ওই শিক্ষকগণ এই অভিযোগ তুলেছে। আজকের বিক্ষোভ মিছিল করতে স্কুলের গুটি কয়েক শিক্ষক নেপথ্যে থেকে ছেলে-মেয়েদের উৎসাহ দিয়েছে। কোমলমতি শিক্ষার্থীদের ক্লাসবর্জন করে রাজপথে নামানোর বিষয়টি দুঃখজনক। কোন অনিয়ম হয়নি। সকল উপকরণ ক্রয় করা হয়েছে যা এখন বিদ্যালয়ে মজুদ আছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান ভূইয়া বলেন, বিষয়টি আমি জেলা শিক্ষা অফিসারকে জানিয়েছি। তিনি পদক্ষেপ গ্রহণ করবেন। জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সোমা রাণী বড়–য়া বলেন, যারা কোমলমতি শিক্ষার্থীদের রাজপথে নামিয়েছে তাদেরকে ছাড় দেয়া হবেনা। অনিয়মের বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা গ্রহণ করা হবে।

উপজেলা নির্বাহী অফিসার নূর-এ জান্নাত রুমি জানান, শিক্ষার্থীদের মিছিলের বিষয়টি আমি উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করেছি।

প্রসঙ্গত, লামা সরকারি উচ্চ বিদ্যালয়ে বর্তমানে ৬শ’ ১৮ জন ছাত্রছাত্রী লেখাপড়া করছে। বিদ্যালয়ে প্রধান শিক্ষকসহ ২৭টি পদের বিপরীতে ১৮টি পদ শূন্য রয়েছে। সহকারী প্রধান শিক্ষকসহ ৯ জন শিক্ষক কর্মরত আছেন।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology