রবিবার, ০৯ মে ২০২১, ০৪:৩৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
আর থাকবে না থানচিতে পাথর, শুকিয়ে গেছে পানি কেশবপুরে আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষে আহত ১৫ থানচি নদীতে ডুবে শিশু মৃত্যু থানচিতে প্রধানমন্ত্রী উপহার আর্থিক সহায়তা প্রদান লামায় গ্রামার স্কুলে বঙ্গবন্ধু বুক কর্ণার ও মুক্তিযোদ্ধা কর্নারের উদ্বোধন প্রধানমন্ত্রী’র বিশেষ উপহার পেল লামার ৩হাজার ৬শত পরিবার  বান্দরবানে সুয়ালকে রাবার ড্যাম প্রকল্পে অনিয়মে বাধা দেয়ায় শ্রমিক ও স্থানীয়দের সংঘর্ষে আহত ৯ মানছেনা প্রশাসনের জরিমানা ! অবিরাম চলছে আবাদি জমি ও পাহাড় কাটা ৬ রাউন্ড পিস্তলের গুলিসহ এক জনকে আটক করেছে নাইক্ষ্যংছড়ি পুলিশ আলীকদমে ২’শ পরিবারের মাঝে সেনাবাহিনীর ত্রাণ সহায়তা
বোমাংগ্রী উচপ্রু নেতৃত্বে রাজগুরু বিহারে নব নিযুক্ত বিহারধ্যক্ষ আগমন

বোমাংগ্রী উচপ্রু নেতৃত্বে রাজগুরু বিহারে নব নিযুক্ত বিহারধ্যক্ষ আগমন

উথোয়াইচিং মারমাঃ
বান্দরবানে অবশেষে ১৭ তম বোমাং সার্কেল রাজা উ উচপ্রু নেতৃত্বে দীর্ঘ দীর্ঘ দিনের পর শত বছরের এতিহ্য রাজগুরু বিহারে নব নিযুক্ত বিহারধ্যক্ষ আগমনের চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আজ ২৪মে দুপুর ১২ টা নাগাদ জেলা পরিষদ, আঞ্চলিক পরিষদ ও রাজার প্রতিনিধি দলসহ রাজ গুরু বৌদ্ধ বিহারটি পরিদর্শন ও পর্যবেক্ষণ করা হয়। এ সময় নবনিযুক্ত জ্ঞান প্রিয় ভিক্ষু (ঞা না সিরি) গুরু ভান্তেকে আগামী ২৭ মে চট্রগ্রামের নন্দন কানন বৌদ্ধ বিহার থেকে ১৭তম রাজার নেতৃত্বে রাজগুরু বিহারে নতুন বিহারাধ্যক্ষ হিসাবে নব নিযুক্ত করে নিয়ে আসা ও উনার শয়ন কক্ষসহ সুযোগ-সুবিধাদি নিশ্চিত করার লক্ষ্যে এক জরুরি বৈঠক অনুষ্ঠিত হয় রাজগুরু বৌদ্ধ বিহারে।

এসময় রাজার প্রতিনিধি হিসাবে প্রয়াত ১৪তম রাজা মংশৈপ্রু চৌধুরীর ছেলে রাজকুমার মংঙৈপ্রু, প্রয়াত ১৬মত রাজা কে.এস.প্রুর ছেলে রাজকুমার মংসিংপ্রু, রাজ পরিবারের সদস্য হেডম্যান সাশৈপ্রু, হেডম্যান মংনুপ্রু, হেডম্যান টিমংপ্রু, শৈটিংপ্রু, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা, আঞ্চলিক পরিষদের প্রতিনিধি কে.এস.মং, হেডম্যান মংথোয়াই চিং, সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান মংক্যচিং চৌঃ গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত ১৩ এপ্রিল উপঞ্ঞা জোত মহাথের(উচহ্লা ভান্তে) প্রয়ানের পর  এতদিন বিহারটির পরিচালনার বিষয় নিয়ে বির্তকিত হয়ে ছিলো। তবে গত ১৬মে বান্দরবান বোমাং সার্কেলের ১৭মত রাজা বোমাংগ্রী উ. উ চ প্রু চৌধুরীর হাতে আনুষ্ঠানিকভাবে রাজগুরু বিহারের চাবি ও মূল্যবান পরিসম্পদের দায়িত্বভার হস্তান্তর করেছে পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লা। পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে রাজগুরু বৌদ্ধ বিহারে চাবি হস্তান্তর করার মধ্যে দিয়ে শত বছরের প্রথাগত ঐতিহ্য ফিরিয়ে দেয়া হলো বোমাং সার্কেলের রাজাকে।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology