রবিবার, ০৯ মে ২০২১, ০৪:১৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
আর থাকবে না থানচিতে পাথর, শুকিয়ে গেছে পানি কেশবপুরে আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষে আহত ১৫ থানচি নদীতে ডুবে শিশু মৃত্যু থানচিতে প্রধানমন্ত্রী উপহার আর্থিক সহায়তা প্রদান লামায় গ্রামার স্কুলে বঙ্গবন্ধু বুক কর্ণার ও মুক্তিযোদ্ধা কর্নারের উদ্বোধন প্রধানমন্ত্রী’র বিশেষ উপহার পেল লামার ৩হাজার ৬শত পরিবার  বান্দরবানে সুয়ালকে রাবার ড্যাম প্রকল্পে অনিয়মে বাধা দেয়ায় শ্রমিক ও স্থানীয়দের সংঘর্ষে আহত ৯ মানছেনা প্রশাসনের জরিমানা ! অবিরাম চলছে আবাদি জমি ও পাহাড় কাটা ৬ রাউন্ড পিস্তলের গুলিসহ এক জনকে আটক করেছে নাইক্ষ্যংছড়ি পুলিশ আলীকদমে ২’শ পরিবারের মাঝে সেনাবাহিনীর ত্রাণ সহায়তা
বৌদ্ধ ধর্মের নক্ষত্র স্বর্ণ জাদী প্রতিষ্ঠাতা উপঞঞাজোত মহাপ্রয়াণ

বৌদ্ধ ধর্মের নক্ষত্র স্বর্ণ জাদী প্রতিষ্ঠাতা উপঞঞাজোত মহাপ্রয়াণ

নিজস্ব সংবাদদাতাঃ
বুদ্ধ ধাতু জাদী(স্বর্ণ জাদী), রাম জাদী, ক্যমলং জাদী, নন্দগ্রী জাদী, জীনমার জয়ী জাদী প্রতিষ্ঠাতা এবং বাংলাদেশে বৌদ্ধ ধর্মের নক্ষত্র উপঞঞাজোত মহাথেরো (উচহ্লা ভান্তে) চট্টগ্রাম মাক্স হাসপাতালে মহাপ্রয়াণ হয়েছে সূত্রে জানা গেছে।

আজ সোমবার দুপুর ১২টার সময় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বৌদ্ধ ধর্মের আনুসারে তিনি ৩১ ওয়াহ এবং ৬৫ বছর বয়স ছিলেন। এসময় দেশ বিদেশে অসংখ্য শিষ্য, দায়ক-দায়িকা, ভিক্ষু সংঘ ও বান্দরবানে শোকের ছায়া নেমে আসে।গত শুক্রবার ১০ এপ্রিল বাম হাত প্রচুর ব্যাথা অনুভব হলে চট্টগ্রাম ম্যাক্স হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থা অবনতি হলে আইসিইউতে লাইফ সার্পোটে ছিলেন।

পরম কল্যাণমিত্র গুরুভান্তে দেশে বিদেশে অনেক বিহারও নির্মাণ করেন, মায়ানমার, ভারতেও ধর্মীয় প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। শুধু তাই নই বি হ্যাপী লার্নিং য়ের মত অনাথ শিক্ষা আশ্রম নির্মাণ করে গরীব দুঃখি পাহাড়ি ছেলেদেরকে বিনামূল্য থাকে খাওয়াসহ পড়াশুনা করার সুযোগ করে দিয়েছেন। চাকমা, মারমা ত্রিপুরা, ম্রো, খিয়াং, বম সহ বিভিন্ন সম্প্রদায়ের ছেলেরা পড়ালেখা করছে।স্কুলে ভর্তি করে সম্পূর্ণ ফ্রী বিনামূল্যে লেখা পড়া শিখাচ্ছেন এখনো পর্যন্ত। স্কুল থেকে ইউনিভার্সিটি পর্যন্ত লেখা পড়া খরচ বহন করেছেন।

ধর্মীয় রীতি অনুসারে কবে সংস্কার করা হবে তা এখনো জানা সম্ভব হয়নি। পরে জানিয়ে দেওয়া হবে সূত্রে জানানো হয়।

উল্লেখ্য, ১৯৫৫সালে২২শে ডিসেম্বর পরম কল্যাণ মিত্র উপঞঞাজোত মহাথেরো রাজপরিবারে জন্ম নিয়ে দেশের সর্বোচ্চ শিক্ষা লাভ করে দেশের বিচার বিভাগের সিনিয়র জজ হিসেবে নিযুক্ত ছিলেন। ১৯৯৫ সালে ৭ই জুন চিংম্রং বৌদ্ধ বিহারে প্রবজ্যা গ্রহণ করেন।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology