মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ০৫:১৮ পূর্বাহ্ন

মহেশখালীতে ঝাউ গাছ কাটা থেমে নেই

মহেশখালীতে ঝাউ গাছ কাটা থেমে নেই

সরওয়ার কামাল,মহেশখালী সংবাদদাতাঃ
মহেশখালী উপজেলার ধলঘাটা ইউনিয়নটি সাগরের প্রচন্ড ঢেউ থেকে রক্ষা করতে সরকারের তত্বাবধানে প্রতিবছর উক্ত ইউনিয়নের দক্ষিণে ঝাউ বাগান সৃজন করে আসছেন। এতে হাঁসেরচর নামক এলাকায় বড় বড় ঝাউ গাছ সৃষ্টি হওয়ায় ধলঘাটা উপ-দ্বীপ সাগরের প্রচন্ড ঢেউ থেকে রক্ষা পাওয়ার পাশা-পাশি ঝাউ বাগান জুড়ে বিশাল চর সৃষ্টি হয়েছে।

কিন্তু সংশ্লিষ্টদের তদারকি অভাবে জ্বালানী হিসাবে ব্যবহার করার জন্য এক শ্রেণীর অসাধু লোক প্রতিদিন উক্ত বাগানের বড় বড় ঝাউ গাছ কেটে নিয়ে যাচ্ছে। ঝাউ গাছ কাটা অব্যাহত থাকলেও বনবিভাগের তেমন কোন তৎপর দেখা যাচ্ছেনা বলে জানিয়েছেন স্থানীয় জনগণ।

পরিবেশবিদরা জানিয়েছেন, এভাবে ঝাউ বাগান কর্তন না থামলে অচিরেই বিলীন হয়ে যাবে এই ঝাউ বাগান । ধলঘাটা ইউনিয়নটি রক্ষার জন্য সরকারীভাবে প্রতিবছর কোটি কোটি টাকার বরাদ্দ আসলে ও উন্নয়নের কোন ছোয়া লাগেনি। ফলে উন্নয়নের নামে সিংহভাগ টাকা লোপাটে হয়ে যাচ্ছে। উপকূলীয় প্যারাবনের সাথে সংশ্লিষ্টদের দিয়ে ধলঘাটার দক্ষিণে সরকার প্রতিবছর ঝাউ বাগানও প্যারাবন সৃষ্টি করে আসছে । এ ঝাউ বাগান ও প্যারাবনের কারণে হাঁসেরচর নামের বিশাল একটি চর সৃষ্টি হয়েছে। এতে সামুদ্রের ঢেউ থেকে উক্ত ইউনিয়নের দক্ষিণ অংশ রক্ষা পাচ্ছে।
তবে পশ্চিমাংশে ঝাউ বাগানও প্যারাবন না থাকায়, ওইসব এলাকায় সমুদ্র স্রোতের কারনে কোন অবস্থাতে বেঁড়িবাঁধ টেকসই হচ্ছে না, বাঁধদিলেও তা ভেঙে যাচ্ছে।

জানা গেছে,বিকেল গড়িয়ে আসার সাথে সাথে দ্বীপের সৌন্দর্য্য অবলোকন করতে ওই এলাকার নারী-পুরুষেরা দলে দলে ছুটে যান ঝাউ বাগানে। এছাড়া ও প্রতিবছর ঈদুল ফিতর ও ঈদুল আযহার সময় উপজেলার বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আছেন ভ্রমণ পিপাসুরা।

উপকূলীয় বনবিভাগে দায়িত্ব থাকা আলতাফ উদ্দিন বলেন, স্থানীয় জনপ্রতিনিধিরা সহযোগিতা না করায় ঝাউগাছ কাটা দমন করা যাচ্ছেনা।

মহেশখালী গোরকঘাটা বনবিভাগের উপকূলীয় বন কর্মকর্তা মো. হাবিবুর রহমান বলেন, ধলঘাটা ঝাউবাগান কেটে নিয়ে যাচ্ছে বলে আমি অবগত হয়ে স্থানীয় মাতারবাড়ী বনবিট কর্মকর্তাকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছি।

মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবুল কালাম জানান,অপরাধীদের বিরুদ্ধে তদন্ত পূর্বক আইনানুগ ব্যাবস্থা নেওয়া হবে।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology