মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারী ২০২০, ১২:২২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
লামায় শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে দুর্যোগে ঝুঁকি হ্রাস ও নিরাপত্তা প্রশিক্ষণ আ.লীগের নেতা হত্যার প্রতিবাদে রুমায় বিক্ষোভ কোটি টাকার ইয়াবাসহ নাইক্ষ্যংছড়ির দুই মাদক পাচারকারী আটক নাইক্ষ্যংছড়ির এলেক্ষ্যং একটি সড়ক উন্নয়নে পাল্টে যাচ্ছে ১০ গ্রামের জীবনের-মান হত্যার তালিকায় রয়েছে আওয়ামীলীগ নেতা বাচনু মারমা- বিক্ষোভ সমাবেশে বান্দরবান জামছড়িতে গুলিতে আওয়ামীলীগ নেতা নিহত, আহত ৫ থানচিতে ভাষা শহীদদের বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন ভাষা শহীদদের স্মরণে রাঙ্গামাটিতে শহীদ মিনারে গুর্খা সম্প্রদায়ের বিনম্র শ্রদ্ধাঞ্চলি পরকীয়া সন্দেহে এক নারীকে পিটিয়ে হত্যা। আটক-১ রোয়াংছড়িতে প্রায় সাড়ে ৮ কোটি টাকার উন্নয়ন কাজের উদ্বোধন করলেন পার্বত্য মন্ত্রী
মারমা স্টুডেন্টস কাউন্সিল আয়োজনে কলেজের শিক্ষার্থীদের নবীনবরণ, পাঠ্যবই বিতরণ ১৭তম জেলা ও ১৩তম কলেজ কাউন্সিল অনুষ্ঠিত।

মারমা স্টুডেন্টস কাউন্সিল আয়োজনে কলেজের শিক্ষার্থীদের নবীনবরণ, পাঠ্যবই বিতরণ ১৭তম জেলা ও ১৩তম কলেজ কাউন্সিল অনুষ্ঠিত।

অংগ্য মারমা; খাগড়াছড়ি প্রতিনিধিঃ
“নিজস্ব ভাষা, সাহিত্য, সংস্কৃতি ও ইতিহাসকে সমুন্নত রাখতে সামাজিক, সাংস্কৃতিক ও শিক্ষামূলক আন্দোলনকে জোরদার করুন” প্রতিপাদ্য নিয়ে খাগড়াছড়িতে শনিবার সকালে বাংলাদেশ মারামা সুডেন্টস কাউন্সিল (বিএমএসসি) খাগড়াছড়ি জেলা কমিটি আয়োজনে কলেজের মারমা শিক্ষার্থীর নবীনবরণ, পাঠ্যবই বিতরণ, আলোচনা সভা ও ১৭তম জেলা এবং ১৩তম কলেজ কাউন্সিল উপলক্ষে পানখাইয়া পাড়া মারমা সংসদ কার্যালয় প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়কে গুরুন্তপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে মারমা কমিউনিটি সেন্টার পানখাইয়াপাড়ায় আলোচনা সভায় অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথির ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী।

আলোচনা সভায় বাংলাদেশ মারামা সুডেন্টস কাউন্সিল (বিএমএসসি) খাগড়াছড়ি জেলা কমিটি সাধারণ সম্পাদক ক্যপ্রু মারমা সঞ্চালনায় মংচিংহ্লা মারমা সভাপতিত্বে বক্তব্য রাখেন, অনুষ্ঠানে উদ্বোধক প্রাক্তন খাগড়াছড়ি কেন্দ্রীয় কমিটি সভাপতি মারমা উন্নয়ন সংসদ ও সাবেক পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান চাইথোয়াই অং মারমা, বিশেষ আলোচক খাগড়াছড়ি কেন্দ্রীয় কমিটি মারমা উন্নয়ন সংসদ সাবেক সভাপতি স্যুইচিংঅং মারমা, খাগড়াছড়ি কেন্দ্রীয় কমিটি সভাপতি মারমা উন্নয়ন সংসদ সভাপতি মংপ্রু চৌধুরী, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ জনযোগাযোগ কর্মকর্তা চিংলামং চৌধুরী, সাবেক বিএমএসসি ও সংগঠক ও পানছড়ি সরকারি করেজে প্রভাষক পাইম্রাসং মারমা, বাংলাদেশ মারমা সুডেন্টস কাউন্সিল কেন্দ্রীয় কমিটি সভাপতি নিঅং মারমা বক্তব্য রাখেন।

প্রধান অতিথি বক্তব্য বলেন বাংলাদেশ মারমা সুডেন্টস কাউন্সিল (বিএমএসসি) সংগঠনে মাধ্যমে আধুনিক পদ্ধতিতে তিন পার্বত্য জেলার মারমা সমাজকে পরিবর্তন করতে হবে। মারমা সমাজকে পরিবর্তন করতে (বিএমএসসি) সংগঠনে কমিটি সদস্যদের ভূমিকা রাখার আহবান করেন। একটি মারমা গ্রামকে বাছাই করে উন্নয়নে পদক্ষেপ গ্রহন করে সেখানে মানুষের মৌলিক চাহিদা যেমন খাদ্য, বস্ত্র, শিক্ষা, স্বাস্থ্য, বাসস্থান, উন্নয়ন করে মডেল গ্রাম হিসেবে গড়ে তোলতে হবে। যাতে মডেল গ্রাম দেখে অন্যান্য গ্রামগুলো শিক্ষা নিতে পারে।

অনুষ্ঠানে মারমা সম্প্রদায় শিক্ষার্থীকে ১০০ সেট, ত্রিপুরা শিক্ষার্র্থীর ১০০ সেট, হিন্দু শিক্ষার্থীর ১০০ সেট বই মোট ৩০০সেট গরীব মেধাবী শিক্ষার্থীদের পাঠ্যবই বিতরন করেন প্রধান অতিথি খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী ।

পরে পুরাতন কমিটিকে বিলুপ্ত ঘোষনা করে নতুন কমিটি ঘোষনা করা হয় । নতুন কমিটিতে বাংলাদেশ মারমা সুডেন্টস কাউন্সিল কলেজ শাখা সভাপতি নিঅং মারমা, সাধারণ সম্পাদক উজাই মারমা, জেলার কমিটিতে ক্যপ্রু সাই মারমা, সভাপতি ও সাধারণ সম্পাদক নিঅংগ্য মারমা।

ঊল্লেখ্য যে, ১৯৮৯ সালের ৩১ শে অক্টোম্বর বাংলাদেশ মারমা সুডেন্টস কাউন্সিল’র(বিএমএসসি) সংগঠন প্রতিষ্ঠিত হয়। এই সংগঠনে প্রতিষ্ঠিত করতে নেতৃত্ব দেন বর্তমানে কর্মরত বেসকারী উন্নয়ন সংস্থা গ্রীনহিল নির্বাহী পরিচালক মংথোয়াইচিং মারমাকে সভাপতি ও মানিকছড়ি গিরিমৈত্রী কলেজ প্রভাষক।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology
error: Content is protected !!