মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৬:০২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
নাইক্ষ্যংছড়িতে বিষ পানে এক গৃহবধূর আত্মহত্যা নিজ ট্রাক্টরেচাপা পড়ে মৃত্যু লামা মন্দিরে হামলার ঘটনার মিথ্যাচারের প্রতিবাদে পৌর মেয়রের সংবাদ সম্মেলন বান্দরবানে রথ বিসর্জনের মধ্য দিয়ে প্রবারণা পূণির্মা সম্পন্ন নাইক্ষ্যংছড়ির দুই চেয়ারম্যান পদে-৫ ও মেম্বার পদে-৭১জনের মনোনয়ন পত্র বৈধ ঘোষণা নাইক্ষ্যংছড়িতে উদযাপিত হচ্ছে প্রবারণা পূর্ণিমা আজ প্রবারণা পূর্ণিমা; মাহা ওয়াহগ্যোয়াই পোয়েঃ নাইক্ষ্যংছড়ি সপ্রাবি অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষকদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত নাইক্ষ্যংছড়িতে সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে সমাবেশ ও শান্তি শোভাযাত্রা  আলীকদমে টমটমের ধাক্কায় বৃদ্ধের মৃত্যু
মারমা ১৩৮১ সালকে বরণ করে বর্ণাঢ্য আয়োজনে বান্দরবানে সাংগ্রাই উৎসব শুরু

মারমা ১৩৮১ সালকে বরণ করে বর্ণাঢ্য আয়োজনে বান্দরবানে সাংগ্রাই উৎসব শুরু

রিমন পালিত,স্টাফ রিপোর্টারঃ

১৩৮০ মারমা সালকে বিদায় জানিয়ে ১৩৮১ কে বরন করে আজ উৎযাপিত হলো বান্দরবান পার্বত্য জেলায় মারমা সম্প্রদায়ের মাহা সাংগ্রাই পোয়েঃ উৎসব। উৎসবকে ঘিরে পার্বত্য জেলার আদিবাসী ও বাঙ্গালী সম্প্রদায়ের মধ্যে বইছে আনন্দের বন্যা। বিভিন্ন পাড়া ও গ্রামে ছড়িয়ে পড়েছে পুরাতন বছরকে বিদায় আর নতুন বছরকে স্বাগত জানানোর আহবান

নতুন বছরকে বরণ করে নিতে প্রতিবছরই পার্বত্য এলাকায় বসবাসরত মারমা সম্প্রদায়ের জনসাধারণ উদযাপন করে সাংগ্রাই উৎসব। প্রতিবছরের ১৩ এপিল থেকে বিভিন্ন অনুষ্টানমালার আয়োজন করে কয়েকদিন ব্যাপী পার্বত্য এলাকায় চলে এই উৎসবে আমেজ।

 

প্রতিবছরের মত মারমাদের সাংগ্রাই উৎসবকে ঘিরে শনিবার সকালে সাংগ্রাই উৎসব উদযাপন পরিষদের পক্ষ থেকে বান্দরবান রাজার মাঠ থেকে বের করা হয় মঙ্গল শোভাযাত্রা। শোভাযাত্রাটি বান্দরবানের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবার একই স্থানে গিয়ে শেষ হয়। এসময় আদিবাসী তরুণ তরুণীরা বিভিন্ন ব্যানার ও ফেস্টুন নিয়ে পুরাতন বছরকে বিদায় ও নতুন বছরকে স্বাগত জানায়। র‌্যালীতে অংশ নেয় মারমা ,চাকমা,ম্রো ,ত্রিপুরাসহ ১১ টি ক্ষুদ্র নৃ গোষ্টি সম্প্রদায়ের নারী -পুরুষসহ বাঙ্গালী জনসাধারণ।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে র‌্যালীতে নেতৃত্ব দেন পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশেসিং এমপি। র‌্যালীতে আরো উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম,পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদারসহ সরকারী বেসরকারী কর্মকর্তা ও পাহাড়ি জনগোষ্ঠি নেতৃবৃন্ধরা।

নানা আয়োজনে চলবে মারমা সম্প্রদায়ের এই সাংগ্রাই উৎসব উদযাপন আর ১৪ এপ্রিল বিকেলে পবিত্র বুদ্ধ মূর্তি স্মান,রাতব্যাপী পিঠা তৈরি উৎসব,১৫ এপিল বিকেলে মৈত্রি পানি বর্ষন,ঐতিহ্যবাহী খেলাধূলা,সাংস্কৃতিক অনুষ্টান ও সবশেষে ১৬এপিল সন্ধ্যায় বিহারে বিহারে সমবেত প্রার্থনার মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী এই সাংগ্রাই উৎসবের।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology