রবিবার, ১৩ Jun ২০২১, ০৪:১২ অপরাহ্ন

রোয়াংছড়িতে মধু পূর্ণিমা উৎসব উৎযাপিত

রোয়াংছড়িতে মধু পূর্ণিমা উৎসব উৎযাপিত

মংক্যাইনু মারমা, রোয়াংছড়ি প্রতিনিধিঃ

আজ বৌদ্ধ ধর্মের “মধু পূর্ণিমা” অত্যন্ত নিষ্ঠার ও শ্রদ্ধার সাথে এ পূর্ণিমা উদযাপন করা হয়। আজ সোমবার (২৪ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে শুরু করে এই পবিত্র দিনে বৌদ্ধধর্মালম্বীরা সকলে নববস্ত্রে সর্জিত হয়ে বৌদ্ধ বিহারে ভিক্ষুদের আহার্য (ছোয়েন) বিভিন্ন রকম মিস্টান্ন ফলজ , মধু দানের মাধ্যমে বুদ্ধ ও ভিক্ষুসংঘকে দান করা হয়। দান শেষে শীল গ্রহণ করেন দায়ক দায়িকাবৃন্দ এবং প্রত্যেক ক্যাঙে এই উৎসবটি পালন করা হচ্ছে। বিকেলে ধর্ম সভা, প্রদীপ প্রজ্জ্বলন এবং পঞ্চশীল গ্রহণ করা হবে।

এ পূর্ণিমার অন্যতম বৈশিষ্ট্য হল মধু দান করা। বুদ্ধ ধর্মে প্রবর্তক মহামতি গৌতম বুদ্ধ পারিল্যেয় নামক বনে ভদ্রশাল গাছের নিচে আশ্রয় নেয়ার সময় বনের এক বানর বুদ্ধকে মধু দান করে। বুদ্ধ বানরের দেয়া মধু সন্তুষ্টচিত্তে গ্রহণ করেন। সে আনন্দে বানরটি এক বৃক্ষ থেকে অন্য বৃক্ষে লাফানোর সময় হঠাৎ মাটিতে পরে গিয়ে আহত হয়ে মৃত্যুবরণ করে। বুদ্ধ দিব্যচক্ষুতে দেখলেন যে, মধুদানের ফলে বানর মৃত্যুর পর দেবলোকে পুর্ণজন্ম গ্রহণ করেছে। এ ঘটনাটি সংঘটিত হয়েছিল ভাদ্র মাসের পূর্ণিমা তিথিতে। এ অনন্য ঘটনাকে স্মরণ করে বৌদ্ধরা এ পূর্ণিমা তিথিতে ভিক্ষুসংঘকে মধু দান করে।

এ দিনটি উপলক্ষে আজ রোয়াংছড়ি উপজেলায় বিভিন্ন পাড়ায় সারাদেশের মত বৌদ্ধধর্মাবলম্বী ধর্মপ্ররাণ-নারী, শিশু ও কিশোর-কিশোরীরা বিহারগুলোতে এই পূর্ণিমা দিনটি যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাবগম্ভীর্য্যের পরিবেশে পালিত হচ্ছে মধু পূর্ণিমা।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology