মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারী ২০২০, ০১:১৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
লামায় শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে দুর্যোগে ঝুঁকি হ্রাস ও নিরাপত্তা প্রশিক্ষণ আ.লীগের নেতা হত্যার প্রতিবাদে রুমায় বিক্ষোভ কোটি টাকার ইয়াবাসহ নাইক্ষ্যংছড়ির দুই মাদক পাচারকারী আটক নাইক্ষ্যংছড়ির এলেক্ষ্যং একটি সড়ক উন্নয়নে পাল্টে যাচ্ছে ১০ গ্রামের জীবনের-মান হত্যার তালিকায় রয়েছে আওয়ামীলীগ নেতা বাচনু মারমা- বিক্ষোভ সমাবেশে বান্দরবান জামছড়িতে গুলিতে আওয়ামীলীগ নেতা নিহত, আহত ৫ থানচিতে ভাষা শহীদদের বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন ভাষা শহীদদের স্মরণে রাঙ্গামাটিতে শহীদ মিনারে গুর্খা সম্প্রদায়ের বিনম্র শ্রদ্ধাঞ্চলি পরকীয়া সন্দেহে এক নারীকে পিটিয়ে হত্যা। আটক-১ রোয়াংছড়িতে প্রায় সাড়ে ৮ কোটি টাকার উন্নয়ন কাজের উদ্বোধন করলেন পার্বত্য মন্ত্রী
রোয়াংছড়িতে সকল হেডম্যান ও কারবারিদের নিয়ে মত বিনিময়

রোয়াংছড়িতে সকল হেডম্যান ও কারবারিদের নিয়ে মত বিনিময়

নিজস্ব সংবাদদাতাঃ

রোয়াংছড়ি উপজেলায় সকল হেডম্যান-কারবারিদের সুবিধা অসুবিধা ও আগামি করনিয় সমূহকে সামনে রেখে একটি মতবিনিময় ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ ১৩ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সকালে রোয়াংছড়ি টাউনহলে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, ক্যশৈ অং হেডম্যান। আয়োজন করেছে হেডম্যান-কারবারি কল্যাণ পরিষদ।

“হেডম্যান-কারবারি একসাথে চলি, প্রথা রীতিনীতি সংরক্ষণে এক থাকি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে হেডম্যান-কারবারি কল্যাণ পরিষদে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয় । আলোচনা সভায় হেডম্যানরা বলেন, এ অঞ্চলে ১১টি পাহাড়ি জনগোষ্ঠির সমাজ ব্যবস্থা তাদের নিজ নিজ রীতিনীতি ও প্রথাগত আইন অনুসারে পরিচালিত হয়। যেটি বাংলাদেশের ইতিহাসে এক ঐহিত্য এবং কিংবদন্তী। সংগঠনের প্রস্তাবনা ১৯০০ সালের পার্বত্য শাসনবিধি অনুযায়ী তিন সার্কেলে মৌজা ও পাড়া প্রতিনিধি রয়েছে। হেডম্যান-কারবারিগণ সামাজিক শৃঙ্খলা, ভূমি ব্যবস্থাপনা পরিচালনাসহ সামাজিক-সাস্কৃতিক ঐতিহ্য রীতিনীতি সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন কররছ। কিন্তু তাদের কল্যার্ণাথে কোন কল্যাণ তহবিল বা কল্যাণ ট্রাস্ট নেয়। সে লক্ষে বোমাং সার্কেলে হেডম্যান ও কারবারিদের নিয়ে এই পরিষদ গঠন করা। যাতে সুখে দুঃখে একে অপরের সাহায্যের হাত বাড়াতে হেডম্যান-কারবারি পরিষদে পথ চলা।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology
error: Content is protected !!