রবিবার, ০৭ Jun ২০২০, ০৬:৫৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
১৫জুন পর্যন্ত বান্দরবানে হোটেল,মোটেল ও রিসোর্ট খোলা থাকবে রাঙ্গামাটিতে কিস্তি আদায়ে ঋণ গ্রাহককে চাপ প্রয়োগ করোনায় ১৮ চিকিৎসকের মৃত্যু বাংলাদেশ- মিয়ানমার সীমান্তে গুলিবর্ষণ,  বিজিবির সর্তকতা জোরদার ফারুক পাড়া ও লাইমি পাড়ায় খাদ্য সামগ্রী বিতরণ অব্যাহত রেখেছে সেনাবাহিনী সংবাদ প্রকাশের পর প্রশাসন বাইশারীর বাজার স্থানান্তর! ব্যবসায়ীদের মাঝে স্বস্তি  আলীকদমে যৌথ বাহিনীর অভিযানে অস্ত্র ও ইয়াবা উদ্ধার নাইক্ষ্যংছড়িতে করোনায় করণীয় বিষয়ক মতবিনিময় সভা  রাঙ্গামাটিতে ঝুঁকিপূর্ণ স্থানগুলোকে চিহ্নিত করে জেলা প্রশাসকের সাইনবোর্ড উখিয়ায় জানাযা পড়া অবস্থায় মুসল্লীর মৃত্যু  
রোয়াংছড়িতে সকল হেডম্যান ও কারবারিদের নিয়ে মত বিনিময়

রোয়াংছড়িতে সকল হেডম্যান ও কারবারিদের নিয়ে মত বিনিময়

নিজস্ব সংবাদদাতাঃ

রোয়াংছড়ি উপজেলায় সকল হেডম্যান-কারবারিদের সুবিধা অসুবিধা ও আগামি করনিয় সমূহকে সামনে রেখে একটি মতবিনিময় ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ ১৩ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সকালে রোয়াংছড়ি টাউনহলে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, ক্যশৈ অং হেডম্যান। আয়োজন করেছে হেডম্যান-কারবারি কল্যাণ পরিষদ।

“হেডম্যান-কারবারি একসাথে চলি, প্রথা রীতিনীতি সংরক্ষণে এক থাকি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে হেডম্যান-কারবারি কল্যাণ পরিষদে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয় । আলোচনা সভায় হেডম্যানরা বলেন, এ অঞ্চলে ১১টি পাহাড়ি জনগোষ্ঠির সমাজ ব্যবস্থা তাদের নিজ নিজ রীতিনীতি ও প্রথাগত আইন অনুসারে পরিচালিত হয়। যেটি বাংলাদেশের ইতিহাসে এক ঐহিত্য এবং কিংবদন্তী। সংগঠনের প্রস্তাবনা ১৯০০ সালের পার্বত্য শাসনবিধি অনুযায়ী তিন সার্কেলে মৌজা ও পাড়া প্রতিনিধি রয়েছে। হেডম্যান-কারবারিগণ সামাজিক শৃঙ্খলা, ভূমি ব্যবস্থাপনা পরিচালনাসহ সামাজিক-সাস্কৃতিক ঐতিহ্য রীতিনীতি সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন কররছ। কিন্তু তাদের কল্যার্ণাথে কোন কল্যাণ তহবিল বা কল্যাণ ট্রাস্ট নেয়। সে লক্ষে বোমাং সার্কেলে হেডম্যান ও কারবারিদের নিয়ে এই পরিষদ গঠন করা। যাতে সুখে দুঃখে একে অপরের সাহায্যের হাত বাড়াতে হেডম্যান-কারবারি পরিষদে পথ চলা।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology

করোনা ভাইরাস (কোভিড-১৯)

করোনা ভাইরাস তথ্য