বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১১:৩০ অপরাহ্ন

লামায় তিনদিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন

লামায় তিনদিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন

মোহাম্মদ রফিকুল ইসলাম, বিষেশ প্রতিনিধি লামাঃ
লামায় তিনদিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলা শুরু হয়েছে। “অর্থ পুষ্টি স্বাস্থ্য চান, দেশী ফল বেশী খান” এই প্রতিপাদ্য নিয়ে লামা উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর যৌথ আয়োজনে এই মেলা শুরু হয়। মঙ্গলবার হতে আগামী বৃহস্পতিবার ৩ দিন ব্যাপী এই মেলা চলবে বলে জানিয়েছে উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস।

মঙ্গলবার ৭ আগষ্ট সকালে উপজেলা নির্বাহী অফিসার নূর-এ জান্নাত রুমি’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী। এসময় আরো উপস্থিত ছিলেন, লামা পৌরসভার মেয়র মো. জহিরুল ইসলাম, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য ফাতেমা পারুল, লামা থানা অফিসার ইনচার্জ অপ্পেলা রাজু নাহা, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শেখ মাহাবুবুর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা নুরে আলম, বিএটিবি লামা উপজেলা ম্যানাজার আশিকুর রহমান সহ প্রমূখ।

সকাল ১০টায় এক বর্ণাঢ্য শোভাযাত্রা লামা বাজার প্রদক্ষিণ শেষে মেলা স্থলে এসে যুক্ত হয়। শুভ উদ্বোধন ও আলোচনা সভায় বক্তারা বৃক্ষ রোপন, দেশীয় ফল খাওয়ার উপর গুরুত্ব দেন। আলোচনা সভা শেষে উপস্থিত কৃষকদের মাঝে উন্নতমানের চারা, কৃষিজ উপকরণ বিতরণ করা হয়। মেলায় বিভিন্ন সরকারী বেসরকারী বিভাগ, এনজিও ও সংগঠন স্টল নিয়ে অংশ নেয়।

মেলায় দৃষ্টিনন্দন স্টল নিয়ে প্রতিবারের মত এইবারও অংশ নেয় বৃটিশ আমেরিকান ট্যোবাকো কোম্পানী লিঃ (বিএটিবি) এর ‘বনায়ন কর্মসূচী’। তারা প্রদর্শিত স্টলের মাধ্যমে পাহাড়ে ব্লক পদ্ধতিতে বৃক্ষ রোপন, সমতল ভূমি বা সড়কের পাশে স্ট্রিপ বাগান, বসতবাড়িতে ফলদ চারা রোপন, বীজ সংরক্ষণ, রাসায়নিক সার পরিহার করে জৈব ও ধইঞ্চার ব্যবহার ও কৃষকদের স্বনির্ভর করতে নানা কৌশল তুলে ধরেন।

বিএটিডি’র লামা উপজেলা ম্যানাজার আশিকুর রহমান বলেন, ১৯৮০ সাল থেকে বিএটিবি বনায়ন কর্মসূচীর মাধ্যমে বৃক্ষ রোপন করে আসছে। বেশ কয়েকবার আমরা বৃক্ষ রোপনের কারণে জাতীয় পুরস্কার অর্জন করেছি। মাননীয় প্রধানমন্ত্রী পুরস্কার তুলে দিয়েছেন। বিগত বছরের ন্যায় এইবছর আমরা বিনামূল্যে লামার প্রান্তিক কৃষকদের মাঝে ৪ লক্ষ ফলদ, বনজ ও ঔষুধী চারা বিতরণ করেছি।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology