বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ০১:১৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
আন্তর্জাতিক নারী মানবাধিকার রক্ষাকারী দিবস উপলক্ষে বান্দরবানে গুণীজন সংবর্ধনা ও আলোচনা সভা বান্দরবানে পৃথকভাবে শান্তিচুক্তির বর্ষপূর্তি ও নাগরিক পরিষদে চুক্তির ধারা সংশোধনের দাবি লামা সরই ইউনিয়নের স্পিড ব্রেকারে টমটম উল্টে একজনের মৃত্যু  থানচিতে বিজিবি বিশেষ টহলে অস্ত্র, এ্যামোনিশন ও বিভিন্ন সরঞ্জাম উদ্ধার বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণে জনমনে বিভ্রান্তি সৃষ্টির প্রতিবাদে রাঙ্গামাটিতে বিক্ষোভ থানচিতে কঠিন চীবর দানোৎসব লামায় এক দিনের ব্যবধানে পানিতে ডুবে দুই শিশুর  মৃত্যু  যশোর কেশবপুরে মৎস্য ঘেরের ভেড়ি থেকে গাঁজার গাছ উদ্ধার, চাষি গ্রেফতার বান্দরবানে ভাবগাম্ভীর্যের মাধ্যমে  উজানী পাড়া বৌদ্ধ বিহারে কঠিন চীবর দানোৎসব চিম্বুক পাহাড়কে বাঁচতে দিন, স্থানীয়দের উচ্ছেদ বন্ধ করুন
লামায় বনায়নের নামে ১৫০ ম্রো পরিবার উচ্ছেদের অভিযোগ

লামায় বনায়নের নামে ১৫০ ম্রো পরিবার উচ্ছেদের অভিযোগ

মোহাম্মদ রফিকুল ইসলাম,বিশেষ প্রতিনিধি লামাঃ
বনায়নের নামে বান্দরবানের লামা উপজেলার দুর্গম পোপা মৌজার পশ্চাৎপদ ম্রো জনগোষ্ঠীর ১৫০ পরিবারের শত বছরের দখলীয় ৫শত একরের অধিক আবাদকৃত জায়গা অবৈধ দখলের অভিযোগ উঠেছে। সহজসরল ম্রো জনগণ বিষয়টির প্রতিকার চেয়ে গত সোমবার বান্দরবান জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ করেছেন।

বান্দরবান জেলা প্রশাসক মো. দাউদুল ইসলাম জানিয়েছেন, বিষয়টি আমলে নিয়ে দ্রæত তদন্ত পূর্বক প্রতিবেদন দিতে লামা উপজেলা নির্বাহী অফিসার কে দায়িত্ব দেয়া হয়েছে।

পোপা মৌজার লক্ষনঝিরি মুরুং পাড়ার কারবারী ম্রাথোয়াই ম্রো বলেন, আমাদের পাড়ায় ১৫০ পরিবার ম্রো লোকজন বহুকাল ধরে বসবাস করে আসছে। পোপা মৌজার হেডম্যান জোহন ম্রো এর সহায়তায় স্থানীয় ভূমিদস্যু রবিউল হোসেন ভূঁইয়া (সভাপতি, লামা ইউনিয়ন বিএনপি), কামাল উদ্দিন (পরিচালক, লামা রাবার ইন্ডাষ্ট্রিজ, সরই), শফিক উদ্দিন আহমদ (মোস্তফা গ্রæপ, লোহাগাড়া, চট্টগ্রাম), স্থানীয় বলিয়ারচর গ্রামের মো. ইউসুফ, তাউ পাড়ার বাসিন্দা হ্লাচিংঅং ম্রো ও লাই রো ম্রো সহ আরো ১০/১৫ জন সংঘবদ্ধ হয়ে আমাদের পোপা মৌজার লক্ষনঝিরি মুরুং পাড়ার দখলীয়, আবাদী ও বন্দোবস্তীকৃত ২ শত একর সৃজনশীল জুমের বাগান ও বনায়ন জরব দখলের চেষ্টা করছে। ভূমিদস্যু গ্রæপটি মৌজা হেডম্যান হতে ১৯ একরের একটি হেডম্যান রিপোর্ট নিয়ে লাঠিয়াল বাহিনী দ্বারা পাড়ার লোকজনের সকল জায়গা দখল করে নিয়েছে। এমনকি তারা পাড়ার চলাচলের জায়গাও দখল করে নিয়েছে। এতে করে আমাদের স্বাভাবিক হাঁটাচলা সহ জীবন ধারনের সব পথ বন্ধ হয়ে গেছে। বর্তমানে এই সংঘবদ্ধ ভূমিদস্যু সিন্ডিকেট মৌজায় প্রায় ৫শত একরের বেশী বাগান ও পাহাড়ি জমি দখল করে নিয়েছে।

অপর অভিযোগকারী মেনচিং ম্রো বলেন, বিবাদীরা অবৈধভাবে ও জোরপূর্বক মিথ্যা মামলার হুমকি দিয়ে এবং পাহাড়ি সন্ত্রাসীদের ভয় দেখিয়ে আমাদের জায়গা জবরদখল করছে। আমাদের অত্র এলাকা হতে চলে যেতে ভয়ভীতি প্রদর্শন করছে। লামা সদর ইউনিয়ন বিএনপি সভাপতি ভূমিদস্যু রবিউল আলম ভূঁইয়া পাহাড়ি সন্ত্রাসীদের চাঁদা দিয়ে তাদের দ্বারা আমাদের হুমকি দিচ্ছে। আমরা বিবাদীদের বিরুদ্ধে পাহাড়ি সন্ত্রাসী লেলিয়ে দিয়ে চাঁদাবাজি, পাড়া উচ্ছেদ, ভূমি ও পাহাড় জবরদখলের অভিযোগে স্থানীয় সামরিক ও বেসামরিক প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

এই বিষয়ে রবিউল আলম ভূইয়া বলেন, মুরুংরা জায়গা বিক্রি করলে আমরা কিনবোনা ? আমার টাকা দিয়ে কিনেছি।

লামা রাবার ইন্ডাষ্ট্রিজ সরই এর পরিাচলক কামাল উদ্দিন বলেন, আমরা এলাকার উন্নয়নে বাগান করতে চাই। কারো জায়গা দখল করতে যাব কেন ? পাড়ার চলাচলের রাস্তা দখল করার বিষয়টি জানিনা।
মোস্তফা গ্রুপ, লোহাগাড়া, চট্টগ্রামের ব্যবস্থাপনা পরিচালক শফিক উদ্দিন আহমদ বলেন, আমরা পোপা মৌজায় কোন জায়গা ক্রয় করছিনা।

লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ জান্নাত রুমি বলেন, জেলা প্রশাসন হতে অভিযোগটি তদন্তের দায়িত্ব দেয়া হলে বিষয়টি তদন্ত পূর্বক ব্যবস্থা নিব। এখনো অফিস আদেশ আমার কাছে পৌঁছায়নি। তবে মুরুং জনগোষ্ঠীর করার অভিযোগের অনুলিপি আমি পেয়েছি।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology