বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৬:২০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
প্রধানমন্ত্রী’র বিশেষ উপহার পেল লামার ৩হাজার ৬শত পরিবার  বান্দরবানে সুয়ালকে রাবার ড্যাম প্রকল্পে অনিয়মে বাধা দেয়ায় শ্রমিক ও স্থানীয়দের সংঘর্ষে আহত ৯ মানছেনা প্রশাসনের জরিমানা ! অবিরাম চলছে আবাদি জমি ও পাহাড় কাটা ৬ রাউন্ড পিস্তলের গুলিসহ এক জনকে আটক করেছে নাইক্ষ্যংছড়ি পুলিশ আলীকদমে ২’শ পরিবারের মাঝে সেনাবাহিনীর ত্রাণ সহায়তা ৩ দফা দাবি নিয়ে রাঙ্গামাটিতে ট্রাক শ্রমিক ইউনিয়নের বিক্ষোভ লামায় জেলা পরিষদের ত্রাণ বিতরণ কার্যক্রম শুরু কেশবপুরে মাস্ক না পরার অপরাধে ৬ ব্যক্তিকে জরিমানা থানচিতে পরিবেশ অধিদপ্তর অভিযান, পুড়িয়ে দেয়া হল পাথর ভাঙ্গা মেশিন শতবর্ষী গর্জনসহ বিভিন্ন প্রজাতি কাঠ জব্দ করেছে আলীকদম জোন
লামা ফাঁসিয়াখালীতে নেট ওয়ার্কের বাহিরে ১৩ গ্রাম

লামা ফাঁসিয়াখালীতে নেট ওয়ার্কের বাহিরে ১৩ গ্রাম

ফাইল ছবি

লামা সংবাদদাতা বিশেষ রিপোর্টঃ
ডিজিটাইল ডিভাইস রফতানিকারক দেশ সহ আইটি নির্ভর উন্নয়নশীল দেশ হবে বাংলাদেশ। এ লক্ষ্য অর্জনে দেশে ২৮টি হাইটেক পার্ক স্থাপনসহ তথ্য প্রযুতিখাতে দক্ষ জনবল গড়ে তুলতে আইটি ট্রেনিং সেন্টার ও আইসিটি ল্যাব প্রতিষ্ঠা করছে সরকার।
ইতিমধ্যে ২০২০-২১ সালে বাংলাদেশ ৫ বিলিয়ন ডলারের হার্ডওয়্যার, সফটওয়্যার ও তথ্য প্রযুক্তি সেবা রফতানি করেছে সূত্রে।
ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে এগিয়ে তখন পার্বত্য জনপদ লামা উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের কমিউনিটি সেন্টার, ঘিলাতলী, বগাইছড়ি, পুডারঝিরি, নলবুনিয়া সহ ১৩টি গ্রাম মোবাইল নেটওয়ার্ক বাহিরে।
সরজমিনে গিয়ে স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, ১৩টি গ্রামের প্রায় ৮ হাজার মানুষ মোবাইল নেটওয়ার্কের বাহিরে আছে৷ বর্তমানে সরকারি যে কোন সেবা প্রাপ্তিতে ইন্টারনেটের প্রয়োজন অপরিসীম। তাছাড়া মোবাইল নেটওয়ার্ক ছাড়া স্বাভাবিক জীবনযাত্রা পরিচালনা অসম্ভব। তাই নাগরিক চাহিদাকে মূল্য দিয়ে মোবাইল টাওয়ার স্থাপনের জন্য সরকার ও মোবাইল কোম্পানিদের দৃষ্টি আকর্ষণ করেছে ১৩টি গ্রামের ৮ হাজার মানুষ।
মোবাইল নেটওয়ার্ক না থাকায় জনগণের নাগরিক সেবা দিতে সমস্যা হচ্ছে উল্লেখ করে ফাঁসিয়াখালী ইউপি সচিব মোঃ শহীদ বলেন, এখনতো সব অনলাইনের যুগ, কয়েক গ্রামের মানুষ মোবাইল নেটওয়ার্ক না থাকায় ভোগান্তিতে আছে। ।
ত্রিডেবা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক এরশাদুর রহমান বলেন, স্কুলের শিক্ষার্থীদের উপবৃত্তি সহ অনলাইনের কোন কাজ করা যাচ্ছে না মোবাইল নেটওয়ার্কের কারণে।
ইউপি চেয়ারম্যান জাকের হোসেন মজুমদার বলেন, প্রযুক্তির মাধ্যমে দেশ এগিয়ে যাচ্ছে। অনেক কাজ নেটওয়ার্ক না থাকার দরুন কাজের গতি বিঘ্ন সৃষ্টি হচ্ছে। এই বিষয়টি অনেকবার উপজেলা পরিষদের সভায় উপস্থাপন করা হয়েছে।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology