রবিবার, ১৩ Jun ২০২১, ০৯:৩২ পূর্বাহ্ন

সন্দ্বীপে কারিতাস আলোঘর প্রকল্পে প্রতিবন্ধির শিক্ষার্থীদের চিকিৎসা সেবা

সন্দ্বীপে কারিতাস আলোঘর প্রকল্পে প্রতিবন্ধির শিক্ষার্থীদের চিকিৎসা সেবা

অংগ্য মারমা,সন্দ্বীপ থেকেঃ
প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়, যদি তাদের উপযোগী সুযোগ সৃষ্টি এবং অধিকার নিশ্চিত করার পাশাপাশি তাদের প্রতিভার বিকাশ ঘটানো যায়। সমাজের সবচেয়ে পিছিয়েপড়া বিশেষ করে বিভিন্ন ধরণের প্রতিবন্ধী শিশুদের প্রাক- প্রাথমিক ও প্রাথমিক পর্যায়ে মানসম্মত মৌলিক শিক্ষার অধিকার নিশ্চিত করা এবং তাদের মূলস্রোতধারায় জন্য কার্যকরী একীভূত শিক্ষার সুযোগ সৃষ্টি করা ।

বাংলাদেশে প্রাথমিক শিক্ষা সম্প্রসারণে ইউরোপীয় ইউনিয়ন ও কারিতাস ফ্রান্সের সহায়তায় কারিতাস আলোঘর (লাইট হাউস) প্রকল্প পেকুয়ার এরিয়া, স›দ্বীপ উপজেলায় চট্টগ্রাম অঞ্চলের আর্থিক সাহায্যে পরিচালিত স›দ্বীপের দুই প্রতিবন্ধি স্কুল শিক্ষার্থীকে নাক,কান ও গলা পরীক্ষা করা হয়।

জন্মের পর থেকে নাক,কান ও গলার সমস্যা ভোগছিলেন গাছুয়া ২নং ওয়ার্ড বেড়ীবাঁধ এলাকার নুরুল ইসলামের পুত্র মো: জিহাদ (৯) ও সন্তোষপুর ইউনিয়নের ২নং ওয়ার্ড বেড়ীবাঁধ এলাকার মোঃ ইব্রাহিমের ছেলে মোঃ রাসেল (১০)।

সোমবার সকাল ১১টায় এ প্রতিবন্ধি দুই শিশুকে স›দ্বীপ মেডিক্যাল সেন্টারের ইএনটি বিভাগের বিশেষজ্ঞ ডা.মাসুদুল ইসলামের কাছে চিকিৎসা ব্যবস্থাপত্রের কাজের সহায়তা করেন কারিতাস স›দ্বীপের আলোঘর (লাইট হাউজ) প্রকল্পে শিক্ষা সুপারভাইজার অংগ্য মারমা ও সিএমএফপি মাঠ কর্মকর্তা সুজিত চক্রবর্র্তীসহ সন্তোষপুর ইউনিয়নের ২নং ওয়ার্ড বেড়ীবাঁধ শিক্ষক মোঃ সুমন উদ্দিন।

উল্লেখ্য, স›দ্বীপ আলোঘর প্রকল্পের আর্থিক সহায়তার এই দুই প্রতিবন্ধি শিশুর নাক,কান,গলার চিকিৎসায় চট্টগ্রামে পরীক্ষা-নিরীক্ষা শেষে প্রয়োজনে অপারেশন করা সহ হেয়ারিং ডিভাইস প্রদান করা হবে বলে জানান এরিয়ার কো অর্ডিনেটর মো: হেলাল উদ্দিন।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology