রবিবার, ০৯ মে ২০২১, ০৪:৫৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
আর থাকবে না থানচিতে পাথর, শুকিয়ে গেছে পানি কেশবপুরে আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষে আহত ১৫ থানচি নদীতে ডুবে শিশু মৃত্যু থানচিতে প্রধানমন্ত্রী উপহার আর্থিক সহায়তা প্রদান লামায় গ্রামার স্কুলে বঙ্গবন্ধু বুক কর্ণার ও মুক্তিযোদ্ধা কর্নারের উদ্বোধন প্রধানমন্ত্রী’র বিশেষ উপহার পেল লামার ৩হাজার ৬শত পরিবার  বান্দরবানে সুয়ালকে রাবার ড্যাম প্রকল্পে অনিয়মে বাধা দেয়ায় শ্রমিক ও স্থানীয়দের সংঘর্ষে আহত ৯ মানছেনা প্রশাসনের জরিমানা ! অবিরাম চলছে আবাদি জমি ও পাহাড় কাটা ৬ রাউন্ড পিস্তলের গুলিসহ এক জনকে আটক করেছে নাইক্ষ্যংছড়ি পুলিশ আলীকদমে ২’শ পরিবারের মাঝে সেনাবাহিনীর ত্রাণ সহায়তা
হোয়ানক কেরুনতলী বিটের ১০ হাজার গাছের চারা কেটে ফেলেছে দুর্বৃত্তরা

হোয়ানক কেরুনতলী বিটের ১০ হাজার গাছের চারা কেটে ফেলেছে দুর্বৃত্তরা

সরওয়ার কামাল মহেশখালীঃ
উপকূলীয় বনবিভাগ চট্টগ্রামের আওয়াতধীন মহেশখালীর পাহাড়ে ১০ হাজার গাছের চারা কেটে ফেলেছে দুবৃত্তরা ।  মহেশখালীর কেরুনতলী বিটের বড় ছড়ার চালিয়াতলী পাহাড়ে  গাছ বাগানে ১৭ই মে  ভোরে ৫ টার দিকে এই ঘটনা ঘটে।

২০১৮-২০১৯ সালে দীর্ঘ মেয়াদী সুফল প্রকল্পের ৬৪ হাজার চারা গাছের মধ্যে গর্জন, তৈলসুর, ঢাকিজাম, গামর, হরিতকি, বহারা, আমলকি দেশী জাম, চাপালি, চম্পাফুল, পুতিজাম, মেহগনিসহ প্রায় ১০ হাজার চারা গাছ বাগান থেকে সংঘবদ্ধ ভূমিদস্যুরা কর্তন করে ফেলেছে। এতে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ১০ লাখ টাকা মত হবে বলে প্রাথমিকভাবে ধারণা করেছেন বনবিভাগের লোকজন।

যারা চারা গাছ কেটে ফেলেছে তারা মানুষ হলেও জানোয়ারের মত কাজ করেছে। তারা সকলেই এর দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করেছেন স্থানীয়রা

চারা গাছ গুলি ২০১৯ -২০২০ অর্থ বছরে পাহাড়ে বপনের জন্য বনবিভাগের নার্সারিতে ছিল। কেরুনতলী বিট কর্মকর্তা আহসানুল কবির বলেন, যাতে গাছ গুলি পাহাড়ে রোপন করতে না পারে সে জন্য দখলবাজরা গাছ গুলি কেটে ফেলেছে।

মহেশখালী রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মোহাম্মদ সোলতানুল আলম চৌধুরী গণমাধ্যম কর্মীদের বলেন, দৃর্বত্তরা চারা গাছ কর্তন করার বিষয়টি জানতে পেরে আমি সরেজমিনে গিয়ে পরির্দশন করেছি। চারা গাছ কাটার বিষয়টি খুবই দুঃখজনক। ভূমিদস্যুরা পাহাড়ে গাছ সৃজন করতে না পারার জন্য গাছ গুলি কর্তন করেছে। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology