শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৪:১৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে ট্রাক চাপায় প্রাণ গেল ২ যুবক, আহত ৩ লামায় শর্ট পিচ ক্রিকেট টুর্ণামেন্ট ফাইনাল অনুষ্ঠিত চিম্বুক পাহাড়ে য়ং ওয়াই ম্রো’র চোখ উপড়ে দিল ভাল্লুক, নাতি আহত রাঙ্গামাটিতে ইউপি সদস্য হত্যার মামলায় জেএসএস’র ১০সহ ১৮জনের বিরুদ্ধে মামলা রাঙ্গামাটি বাঘােইছড়িতে প্রকল্প অফিসে দুর্বৃত্তদের গুলিতে ইউপি মেম্বার নিহত বন্য হাতির আক্রমণে লামায় যুবতির মৃত্যু ধর্ষণ মামলায় রাঙ্গামাটিতে ইউপি চেয়ারম্যান  কারাগারে  থানচিতে হিউমেনিটারিয়ান ফাউন্ডেশন গরীব প্রশিক্ষণার্থীদের মাঝে বিনামূল্যে বিভিন্ন সামগ্রী বিতরণ বান্দরবান সেনাবাহিনী বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান সাংবাদিক বোরহান উদ্দিন মুজাক্কির হত্যার প্রতিবাদে লামায় মানববন্ধন
৯তম রাজগুরু হিসেবে অভিষিক্ত হলো ঞানাসিরি! ইতিহাস কি বলে?

৯তম রাজগুরু হিসেবে অভিষিক্ত হলো ঞানাসিরি! ইতিহাস কি বলে?

নিজস্ব সংবাদদাতাঃ
বান্দরবান পার্বত্য জেলায় বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রাচীনতম ঐতিহাসিক ধর্মীয় উপাসনালয় রাজগুরু বিহারে নবনিযুক্ত মহাথেরো অভিষেক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

আজ ২৮মে বৃহস্পতিবার সকালে রাজগুরু বৌদ্ধ বিহারে ১৭তম রাজা উচপ্রু, পার্বত্য মন্ত্রী, বীর বহাদুর উশৈসিং এমপি, জেলা পরিষদের চেয়ারম্যান, ক্যশৈহ্লা, রাজ পরিবারের সদস্যবৃন্দ, দায়ক-দায়িকা ও মহাথোরেগণ উপস্থিত থেকে এই অভিষেক অনুষ্ঠানটি সম্পন্ন করা হলো। ১৩তম রাজা উ ক্যজসাই এর নাতি, রাজকুমার উ মংচপ্রু এর সন্তান ঞানাস্বিরি (জ্ঞানপ্রিয়) মহাথেরো।

এই অভিষেক অনুষ্ঠানে সংক্ষিপ্ত আকারে অতিথিরা বলেন, ১৮৯৪ সালে এই খ্যয়ংওয়া কয়ং (রাজগুরু) বৌদ্ধ বিহারটি স্থাপিত হয়। সদ্য প্রয়াত উ পঞঞা জোত মহাথেরো(উচহ্লা ভান্তে) ৮তম রাজগুরু ছিলেন। বর্তমানে ঞানাস্বিরি (জ্ঞানপ্রিয়) মহাথেরো ৯তম রাজগুরু হিসেবে অভিষিক্ত হলো। হিংসা ত্যাগ করুন। সব কিছু পরিবর্তনশীল, ইতিহাস কি বলে সেটা আপনাদের জানতে হবে। জোর করে থাকা মানি তৃষ্ণা মুক্ত নয়। রাজার সভাপতিত্বে ক্যং কমিটির সিদ্ধান্ত চ’ড়ান্ত সিদ্ধান্ত গণ্য করা হয়। তাই ভেদাভেদ ভুলে সবাই একত্রিত হয়ে ধর্মের জ্ঞান শক্তি উদয় হোন। মৈত্রী চিত্ত উদয় হোন। এটা কেন্দ্রীয় বৌদ্ধ বিহার সার দেশ থেকে পূজা করতে আসে। ভান্তেদের জন্য বান্দরবান পার্বত্য জেলায় ২১ বছর ভেদাভেদ সৃষ্টি হয়েছে, এমন ভুল যেন আর না হয়। আগামী  বান্দরবান শহরে যে কোন ধর্মীয় অনুষ্ঠানে ভিক্ষু সংঘ ও দায়ক-দায়িকাবৃন্দ একত্রিত হয়ে অনুষ্ঠানগুলো উৎযাপন করার আহবান জানানো হয়।

উল্লেখ্য, সদ্য প্রয়াত রাজগুরু বিহারে বিহারধক্ষ্য উ পঞঞাহ জোত মহাথেরো(উচহ্লা ভান্তে) ১৩এপ্রিল চট্টগ্রাম মেক্স হাসপাতালে মহা প্রয়াণ ঘটে। এর পর তরিঘরি করে ক্যাং কমিটির একাংশ সভাপতি থোয়াইচপ্রু নেতৃত্বে বাঙ্গালহালিয়া ডাক বাংলা বিহারধক্ষ্য সংঘ নায়ক উ ঞানা ওয়াই স্বা এবং কয়েকজন মহাথেরোগণ উচহ্লা ভান্তে শিষ্য উ বিরোচন পঞঞা বিহারধক্ষ্য হিসেবে মনোনিত করে এবং লিখিত আকারে একটি আদেশ জারি করা হয়। অপরদিকে জেলা পরিষদের চেয়ারম্যান ও ১৭তম রাজা বোমাংগ্রী উচপ্রু চৌধুরী রাজগুরু বিহারে রীতিনীতি ও প্রচলিত নিয়মানুসারে উ ঞানাসিরি(জ্ঞানপ্রিয়) মহাথেরোকে মনোনিত করা হয়। এতে উচহ্লা ভান্তের একাংশ শিষ্যরা মানতে নারাজ এমনই ফেইবুক স্টেটাসে জানা যায়।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology