মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ১১:৩১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বান্দরবানে উদযাপিত করল জাতীয় সমাজসেবা দিবস-২০২৩ বান্দরবান দলবনিয়া এলাকায় বন্যা দূর্গতদের মাঝে মোবাইল হেলথ ক্যাম্প ইউপিডিএফের ৪ নেতাকে হত্যার প্রতিবাদে মানিকছড়িতে অবরোধ চলছে কলাবতী শাড়ি আগামীতে দেশের বাইরে রপ্তানিতে ছেয়ে যাবে – শাহ্ মোজাহিদ রোয়াংছড়ি তুলাছড়ি পাড়ায় প্রতিবেশ পুনরুদ্ধারে পিআইসি’র কমিউনিটি চার্টার বিষয়ক মতবিনিময় বান্দরবানে বন্যায় ক্ষতিগ্রস্ত ৬শ পরিবারকে শক্তি ফাউন্ডেশনের ত্রাণ বিতরণ নাইক্ষ্যংছড়িতে পাহাড় ধ্বসে শিশুসহ একই পরিবারের আহত ৪ বাান্দরবানে কর্মরত সাংবাদিকদের সাথে বাল্যবিবাহ নিরোধকল্পে বিষয়ে ওরিয়েন্টেশন করল গ্রীনহিল দি মারমা কো অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন ৯ম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন খাগড়াছড়ি মানিকছড়িতে মাশরুম চাষে সফল ইঞ্জিনিয়ার সানি মারমা
উ পঞঞা জোত মহাথেরো(উচহ্লা ভান্তে) অন্ত্যোষ্টিক্রিয়া নিয়ে সংবাদ সন্মেলন

উ পঞঞা জোত মহাথেরো(উচহ্লা ভান্তে) অন্ত্যোষ্টিক্রিয়া নিয়ে সংবাদ সন্মেলন

রিমন পালিত,স্টাফ রিপোর্টারঃ

বান্দরবানে স্বর্ণ জাদির প্রতিষ্ঠাতা উ পঞঞা জোত মহাথেরো (উচহ্লা ভান্তের) অন্ত্যেষ্টিক্রিয়া উপলক্ষে এক সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

১৬ মে শনিবার বিকালে বান্দরবান জেলা পরিষদ মিলনায়তনে বান্দরবান বৌদ্ধ ভিক্ষু সংঘের সাবেক সভাপতি সৈমা মহাথের এর সভাপতিত্বে গুরু ভান্তের অন্তোষ্টিক্রিয়া উপলক্ষে সংবাদ সম্মেলনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা মারমা, আরো উপস্থিত ছিলেন, রাজপুত্র নু মং প্রু , বোমাং রাজার প্রতিনিধি মং ঙৈ প্রু চৌধুরী, আঞ্চলিক পরিষদের সদস্য কে এস মং মারমা, বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানের বৌদ্ধ ভিক্ষু , প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ সহ আরো অনেকে।

এসময় সন্মেলনে বলেন, বান্দরবানের রাজ ধর্মীয়গুরু উঃ চ হ্লা ভান্তে বান্দরবান সহ আন্তর্জাতিক মহলে একজন শ্রদ্ধাভাজন পূজনীয় মহাথেরো ছিলেন। বান্দরবানে বৌদ্ধ ধর্ম কে প্রসার করার জন্য তিনি নিরলসভাবে কাজ করে গেছেন। বিধির বিধান অনুযায়ী সবাইকে পরলোকগমন করতে হয়, তারই ধারাবাহিকতায় তিনি এই ইহ ধাম পরিত্যাগ করেছেন কিন্তু রেখে গেছেন অসংখ্য ভক্ত বৃন্দ ,স্মৃতি ও ধর্মীয় কার্যক্রম। আর এই গুরু পূজনীয় ভান্তের অন্ত্যেষ্টিক্রিয়া উপলক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে ।

গুরু ভান্তের অন্তোষ্টিক্রিয়া কে সামনে রেখে বান্দরবানে ৮ সদস্যবিশিষ্ট উপদেষ্টা কমিটি, ১৪ সদস্য বিশিষ্ট পৃষ্ঠপোষক কমিটি, ১১৩ জন সদস্য বিশিষ্ট মূল কমিটি গঠন করা হয়েছে। এছাড়াও বান্দরবানের সকল মানুষ অনুষ্ঠানে অংশগ্রহণ করে গুরু ভান্তের অন্তোষ্টিক্রিয়া কে সুন্দর ও সাফল্যমন্ডিত করে তুলবে এটা সকলের আশা। গুরু ভান্তের অন্তোষ্টিক্রিয়াকে সম্পন্ন করতে তিন দিনব্যাপী বর্ণাঢ্য বিভিন্ন অনুষ্ঠানমালা আয়োজন করতে পারে বলে জানিয়েছে মূল কমিটির সদস্যবৃন্দ।

তবে কখন কোথায় কিভাবে অনুষ্ঠানটি হবে এবং গুরু ভান্তের মরদেহ কখন আনা হবে বান্দরবানে তার তারিখ সমূহ এখনো নির্ধারণ করা হয়নি।

বান্দরবানের বৌদ্ধধর্মাবলম্বীদের হাজার বছরের অষ্টধাতু দিয়ে তৈরি আসাং ম্রাই বুদ্ধে মূর্তি নিরাপত্তার স্বার্থে তালা লাগানো হয়েছে বলে ক্যশৈহ্লা বলেন।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology