শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:৫১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
রাঙ্গামাটিতে দোলযাত্রা হোলি রঙের উৎসব পালিত বান্দরবানে উদযাপিত করল জাতীয় সমাজসেবা দিবস-২০২৩ বান্দরবান দলবনিয়া এলাকায় বন্যা দূর্গতদের মাঝে মোবাইল হেলথ ক্যাম্প ইউপিডিএফের ৪ নেতাকে হত্যার প্রতিবাদে মানিকছড়িতে অবরোধ চলছে কলাবতী শাড়ি আগামীতে দেশের বাইরে রপ্তানিতে ছেয়ে যাবে – শাহ্ মোজাহিদ রোয়াংছড়ি তুলাছড়ি পাড়ায় প্রতিবেশ পুনরুদ্ধারে পিআইসি’র কমিউনিটি চার্টার বিষয়ক মতবিনিময় বান্দরবানে বন্যায় ক্ষতিগ্রস্ত ৬শ পরিবারকে শক্তি ফাউন্ডেশনের ত্রাণ বিতরণ নাইক্ষ্যংছড়িতে পাহাড় ধ্বসে শিশুসহ একই পরিবারের আহত ৪ বাান্দরবানে কর্মরত সাংবাদিকদের সাথে বাল্যবিবাহ নিরোধকল্পে বিষয়ে ওরিয়েন্টেশন করল গ্রীনহিল দি মারমা কো অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন ৯ম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন
পর্যটকের উপর নির্ভরকরে রোজগার বান্দরবানে শৈলপ্রপাত বমদের

পর্যটকের উপর নির্ভরকরে রোজগার বান্দরবানে শৈলপ্রপাত বমদের

জসাইউ মার্মাঃ
উঁচু নিচু পাহাড়, মেঘে ধাকা সবুজ পাহাড় এবং আঁকা বাঁকা মেঠো পথ বান্দরবানে আনন্দ উপভোগ করতে আসে দেশের লাখো পর্যটক। পর্যটকদের আনাগোনা বাড়লে, বাড়ে এখানকার ব্যবসা বাণিজ্য ও রুজি রোজগার। ব্যবসা সচল থাকে পর্যটকদের উপর নির্ভর করে।

অদৃশ্য শক্তি করোনাভাইরাস প্রার্দুভাব দেখা দেওয়ায় বান্দরবানকে লকডাউন ঘোষণার পর সবকিছু থমকে গেল। দীর্ঘ পাঁচ মাস যাবৎ বন্ধ থাকায় থামিয়ে গেছে রুজি রোজগার। এই সময়ে এক টাকাও আয় করতে পারিনি। ঘরে বসে ছিলাম। শৈল প্রপাতে আমার মত আরো ১৫-১৮ দোকানি আছে, সবারই একই সমস্য বান্দরবান প্রতিদিনকে এমটায় জানিয়েছেন ভান নুর জিরে বম।

সে আরো জানায়, এই ব্যবসা থেকে আমার আয়ের উৎস। বছরে দুই মাসের মত দোকান বন্ধ রাখি। বিশেষ করে ঈদের সময় পর্যটক বেশি থাকলে ৪০ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত আয় হয়েছে এমনও দিন গেছে। করোনার কারনে মার্চ মাস থেকে দোকান বন্ধ থাকায় এক টাকাও আয় করতে পারিনি। গতকাল শুক্রবার থেকে আবার দোকান খুলতে শুরু করেছি।

পসরা সেজে বসে আছে আরেক দোকানি পার কিম বম সে জানালেন, করোনার সমস্যা সারা বিশ্বের সমস্যা। এর প্রভাব থেকে আমরাও রেহাই পাচ্ছি না। পর্যটক হচ্ছে আমাদের দেবতা সমতুল্য, পর্যটক থাকলে দিনে ৭ থেকে ৮ হাজার টাকা পর্যন্ত বিভিন্ন মালামাল বিক্রি করে থাকি। পাঁচ মাস ধরে বসে আছি। আজকে দোকান খুললাম। আশা করছি পর্যটক আসলে আবার আগের মত বেচাকেনা ভালো হবে।

আজ শৈল প্রপাত, স্বর্ণ জাদি, নীলাচল, মেঘলা ও চিম্বুক পাহাড় এ সব এলাকা ঘুরে দেখা গেছে কয়েকটি দোকান গতকাল শুক্রবার থেকে খুলতে শুরু করেছে। শৈল প্রপাতে ১৫-২০ জনের মত চট্টগ্রাম এলাকার পর্যটকদের দেখা গেছে। তবে অন্যান্য জায়গায় পর্যটকদের দেখা যায়নি।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology