বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৪:৩৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
রাঙ্গামাটিতে দোলযাত্রা হোলি রঙের উৎসব পালিত বান্দরবানে উদযাপিত করল জাতীয় সমাজসেবা দিবস-২০২৩ বান্দরবান দলবনিয়া এলাকায় বন্যা দূর্গতদের মাঝে মোবাইল হেলথ ক্যাম্প ইউপিডিএফের ৪ নেতাকে হত্যার প্রতিবাদে মানিকছড়িতে অবরোধ চলছে কলাবতী শাড়ি আগামীতে দেশের বাইরে রপ্তানিতে ছেয়ে যাবে – শাহ্ মোজাহিদ রোয়াংছড়ি তুলাছড়ি পাড়ায় প্রতিবেশ পুনরুদ্ধারে পিআইসি’র কমিউনিটি চার্টার বিষয়ক মতবিনিময় বান্দরবানে বন্যায় ক্ষতিগ্রস্ত ৬শ পরিবারকে শক্তি ফাউন্ডেশনের ত্রাণ বিতরণ নাইক্ষ্যংছড়িতে পাহাড় ধ্বসে শিশুসহ একই পরিবারের আহত ৪ বাান্দরবানে কর্মরত সাংবাদিকদের সাথে বাল্যবিবাহ নিরোধকল্পে বিষয়ে ওরিয়েন্টেশন করল গ্রীনহিল দি মারমা কো অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন ৯ম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন
রাঙ্গামাটিতে র্পাবত্য চট্টগ্রাম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির ৩৪ তম সভা

রাঙ্গামাটিতে র্পাবত্য চট্টগ্রাম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির ৩৪ তম সভা

শেখ ইমতিয়াজ কামাল ইমন, রাঙ্গামাটি প্রতিনিধিঃ
পাহাড়িদের জন্য চাকুরী ক্ষেত্রে কোটা পদ্ধতি বহাল রাখাসহ দ্রুততার সাথে কাপ্তাই হ্রদে ড্রেজিং কাজ শুরু করার জন্য সুপারিশ করেছে র্পাবত্য চট্টগ্রাম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি।

আজ ৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার রাঙ্গামাটিস্থ পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত র্পাবত্য চট্টগ্রাম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির ৩৪ তম সভায় এসব বিষয়ে সুপারিশ করা হয়। সংসদীয় কমিটির সভাপতি র, আ, ম, উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এবং সংসদ সদস্য উষাতন তালুকদার উপস্থিত ছিলেন।

র্পাবত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব সুদত্ত চাকমার পরিচালনায় অনুষ্ঠিত সভায় তিন র্পাবত্য জেলা পরিষদ চেয়ারম্যান, পার্বত্য  চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের প্রতিনিধিসহ বিদ্যুৎ, বন ও পরিবেশ, প্রাথমিক ও গণ শিক্ষা, শিল্প, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রনালয়ের প্রতিনিধি, র্পাবত্য চট্টগ্রাম উন্নয়ন র্বোডের ভাইস চেয়ারম্যান এবং সংসদ সচিবালয়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভার প্রারম্ভে সভার সভাপতি র, আ, ম, উবায়দুল মোকতাদির চৌধুরী সবাইকে স্বাগত জানিয়ে বলেন, সংসদীয় কমিটির কাজ হচ্ছে বিভিন্ন বিষয়ে সুপারিশ করা । সরাসরি কোন সুপারিশ বাস্তবায়ন কমিটির কর্মকান্ডে পড়েনা। তবে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের একাধিক সুপারিশের আলোকে এখানে বিভিন্ন মন্ত্রণালয় বিভিন্ন র্কমকান্ড বাস্তবায়ন করেছে। র্পাবত্য চট্টগ্রাম ভূমি সংস্কার কমিটির গঠনসহ র্পবত্য চট্টগ্রামের বিভিন্ন গুরুত্বর্পূণ বিষয়ে এই কমিটি মূল্যবান ভূমিকা রেখেছে।

সভায় ইতিহাসের বিখ্যাত র্কণফুলী পেপার মিল বর্তমান পরিস্থিতি থেকে উত্তরনের মাধ্যমে নতুন আজ্ঞিকে মিলের প্রতিস্থাপনসহ মিলে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের জীবন-জীবিকা নির্বাহ নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রনালয় গুলোকে সমন্বিত ভাবে উদ্যোগ গ্রহণ এবং কাজ করার জন্য  আহবান জানানো হয়।  এবং পার্বত্য চট্টগ্রামরে ভূমি মালিকদের ভূমি অধিগ্রহনের ক্ষেত্রে বিদ্যমান ভূমি অধিগ্রহহণ আইনের নির্দিষ্ট কয়েকটি ধারার সংশোধনের বিষয়টি দ্রুততার সাথে বাস্তবায়নের মাধ্যমে মন্ত্রী পরিষদে  অনুমোদনের পর জাতীয় সংসদে উপস্থাপনের জোর দেয়া হয়।

প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রনালয়ের প্রতিনিধি জানান, যে ইতিপূর্বে অনুষ্ঠিত র্পাবত্য চট্টগ্রাম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ ক্রমে তিন র্পাবত্য জেলার ইউএনডিপি পরিচালিত ২১০ টি প্রাথমিক বিদ্যালয়ের জাতীয় করন শেষে এসব বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাদের বেতনের বিষয়টি চূড়ান্ত ধাপে রয়েছে। সচিব কমিটির সভায় অনুমোদিত হলেই এটি বাস্তবায়িত হবে।

কাপ্তাই হ্রদকে দূষন মুক্ত রাখার আহবান জানিয়ে সভাপতি বলেন, কাপ্তাই হ্রদের পানি যে হারে দূষিত হচ্ছে তাতে এই হ্রদ বুড়িগঙ্গার মতোই দূষিত হবে। তাই এখন থেকে স্থানীয় প্রতিষ্ঠান গুলো সমন্বিত উদ্যোগ গ্রহণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। সভায় আগামী ১৪ অক্টোবর ঢাকায় সংসদীয় কমিটির র্সবশেষ বৈঠকে আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়।

সভা শেষে স্থানীয় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন সংসদীয় কমিটির চেয়ারম্যান । সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে র্পাবত্য চট্টগ্রাম চুক্তির বাস্তবায়ন প্রক্রিয়া সর্ম্পকে তিনি চুক্তি বাস্তবায়ন একটি চলমান প্রক্রিয়া এবং সরকার আন্তরিকতার সাথেই চুক্তি বাস্তবায়ন করে যাচ্ছে।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology