শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:৪১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
রাঙ্গামাটিতে দোলযাত্রা হোলি রঙের উৎসব পালিত বান্দরবানে উদযাপিত করল জাতীয় সমাজসেবা দিবস-২০২৩ বান্দরবান দলবনিয়া এলাকায় বন্যা দূর্গতদের মাঝে মোবাইল হেলথ ক্যাম্প ইউপিডিএফের ৪ নেতাকে হত্যার প্রতিবাদে মানিকছড়িতে অবরোধ চলছে কলাবতী শাড়ি আগামীতে দেশের বাইরে রপ্তানিতে ছেয়ে যাবে – শাহ্ মোজাহিদ রোয়াংছড়ি তুলাছড়ি পাড়ায় প্রতিবেশ পুনরুদ্ধারে পিআইসি’র কমিউনিটি চার্টার বিষয়ক মতবিনিময় বান্দরবানে বন্যায় ক্ষতিগ্রস্ত ৬শ পরিবারকে শক্তি ফাউন্ডেশনের ত্রাণ বিতরণ নাইক্ষ্যংছড়িতে পাহাড় ধ্বসে শিশুসহ একই পরিবারের আহত ৪ বাান্দরবানে কর্মরত সাংবাদিকদের সাথে বাল্যবিবাহ নিরোধকল্পে বিষয়ে ওরিয়েন্টেশন করল গ্রীনহিল দি মারমা কো অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন ৯ম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন
স্থানীয় জনগোষ্ঠিদেরকে সচেতনতা বাড়াতে তুলাছড়ি পাড়াতে বিশ্ব পরিবেশ দিবস পালন

স্থানীয় জনগোষ্ঠিদেরকে সচেতনতা বাড়াতে তুলাছড়ি পাড়াতে বিশ্ব পরিবেশ দিবস পালন

ডেস্ক নিউজঃ

বান্দরবানের পাহাড়ি অঞ্চলে ভিন্ন আয়োজনের পালন করা হয়েছে বিশ্ব পরিবেশ দিবস ২০২২

৫জুন রবিবার জেলার রোয়াংছড়ি উপজেলার তুলাছড়ি পাড়াতে তুলাছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রকৃতির ঐকতানে “টেকসই জীবন প্রতিপাদ্য ও একটাই পৃথিবী তোমার আমার সবার” এই শ্লোগানকে সামনে রেখে দিন ব্যাপি বিভিন্ন আয়োজনের আলোচনা সভা, বৃক্ষ রোপণ, বনজ ও ফলজ চারা বিতরণ, পাড়াবনে দেশীয় প্রজাতি বৃক্ষ বীজ ছিটানো হয় ও ছাত্র-ছাত্রীদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা মধ্য দিয়ে দিবসটি উদযাপিত হয়।

উক্ত দিবস উদযাপন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, শ্রীমতি য়াইংসানু মারমা, প্রধান শিক্ষিকা, তুলাছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়, প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, ওয়ার্ড মেম্বার উসিংচিং মারমা, রোয়াংছড়ি সদর ইউনিয়ন পরিষদ,  কামরুল ইসলাম, প্রকল্প ব্যবস্থাপক, কম্পাস সিএইচটি-এফএলআর প্রকল্প প্রমুখ।  অনুষ্ঠানটি সার্বিক সঞ্চালনা করেন মংহ্লাছিং, তহ্ জিংডং প্রতিনিধি ,কম্পাস সিএইচটি-এফএলআর প্রকল্প, বান্দরবান।

আয়োজন করেছে ইউএসএআইডি এর অর্থায়নের ইউএস ফরেষ্ট সার্ভিস কতৃক বাস্তবায়িত কমিউনিটি পার্টনারশিপ টু স্ট্রেনডেন সাসটেইনেবল ডেভেল্পমেন্ট প্রোগ্রাম (কম্পাস) এবং এর সহযোগী সংস্থা আরণ্যক ফাউন্ডেশন ও তহ্ জিংডং ।

বনাঞ্চলের প্রতিবেশ পুনরুদ্ধারে পার্বত্য জনগোষ্ঠীর সক্ষমতা বৃদ্ধি করার সর্মসুচি প্রকল্পের কর্মকর্তারা বলেন, দেশের অধিকাংশ বঞ্চাচল রয়েছে পার্বত্য এলাকায়। পাহাড়ে বসবাসরত মানুষদেরকে সচেতন বাড়াতে আমরা ব্যতিক্রম ও ভিন্নধর্মী একটি উদ্যোগ গ্রহন করেছি। প্রকৃতি বেঁচে রয়েছে পাহাড়ে জনগোষ্ঠিদের উপরে। প্রাকৃতিক পরিবেশকে ধ্বংসের হাত বাঁচাতে পারবে এখানকার পাহাড়ে বসবাসরত স্থানীয় জনগোষ্ঠিরা।

বন উজার বন্ধ করে বন পুনরুদ্ধার, ঝিরি, বন্যপ্রাণি, পরিবেশ ও প্রতিবেশ পুনরুদ্ধারের গুরুত্ব আরোপ করেন এবং নিজ নিজ অবস্থান থেকে পরিবেশ ও প্রতিবেশ পুনরুদ্ধারে প্রতিশ্রুতি বদ্ধ হন। তাই এমন দিবসে আলোচনার মাধ্যমে তাদেরকে সচেতনতা বাড়ানো অত্যন্ত জরুরী বলে প্রকল্পের কর্মকর্তারা মনে করেন।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology