রবিবার, ১৩ Jun ২০২১, ০৭:২৬ পূর্বাহ্ন

রাঙ্গামাটিতে বৌদ্ধ ধর্মাবলম্বীদের বিশাল ত্রিপিটক শোভাযাত্রা

রাঙ্গামাটিতে বৌদ্ধ ধর্মাবলম্বীদের বিশাল ত্রিপিটক শোভাযাত্রা

শেখ ইমতিয়াজ কামাল ইমন, রাঙ্গামাটিঃ

পার্বত্য বৌদ্ধ ধর্মীয় গুরু রাঙ্গামাটি রাজবন বিহারের প্রয়াত অধ্যক্ষ শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির ( বনভন্তের ) শততম জন্মবার্ষিকী উপলক্ষে রাঙ্গামাটিতে ধর্মীয় গ্রন্থ ‘ত্রিপিটক’ নিয়ে বিশাল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

আজ ৩ জানুয়ারী বৃহস্পতিবার  দুপুরে রাঙ্গামাটি রাজবন বিহার থেকে ত্রিপিটক গ্রন্থ ও বনভন্তের প্রতিকৃতি নিয়ে শত শত বৌদ্ধ পূর্ণার্থী সাধু ,সাধু, সাধু  ধ্বনিতে ত্রিপিটক শোভাযাত্রায় অংশ নেয়। শোভাযাত্রায় বৌদ্ধ নারী,পুরুষ পদযাত্রাসহ বিশাল গাড়ির বহর নিয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে আবারও বিহার প্রাঙ্গনে গিয়ে শেষ হয়।

শোভাযাত্রায় মোটর সাইকেল ছাড়াও ট্রাক, পিকআপ, জীপ, অটোরিকশা, মাইক্রোবাসযোগে শত শত পূর্নার্থী অংশ নেন। এ সময় ভক্ত ও পূর্নাথীরা সড়কের পাশে দাঁড়িয়ে বৌদ্ধ প্রধান ধর্মগ্রন্থ ত্রিপিটক বাহী গাড়ী বহরে ফুল ছিটিয়ে দিয়ে শ্রদ্ধা ও বিভিন্ন দানীয় সামগ্রী দান করেন।

বনভন্তের শত তম জন্মবার্ষিকী উপলক্ষে রাঙ্গামাটি রাজবন বিহার সপ্তাহ ব্যাপী নানা অনুষ্ঠান মালা গ্রহণ করা হয়েছে। আগামী ৮ জানুয়ারি বন বিহারে মহা পরিনির্বাণপ্রাপ্ত (প্রয়াত) বনভন্তের শত তম জন্ম দিন পালন করা হয়।

উল্লেখ্য, দেশের বৃহত্তম বৌদ্ধ মন্দির রাঙ্গামাটি রাজ বনবিহারের অধ্যক্ষ ও আর্যপুরুষ শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তে ১৯২০ সালের ৮ জানুয়ারী রাঙ্গামাটি সদর উপজেলার মগবান ইউনিয়নের মোড়ঘোনা গ্রামের জন্ম গ্রহন করেন। তিনি ২০১২ সালের ৩০ জানুয়ারী ৯৩ বৎসর বয়সে পরিনির্বাণ(দেহত্যাগ) লাভ করেন। বর্তমানে বনভান্তের মরদেহটি বিজ্ঞান ও বিনয় সম্মতভাবে পেটিকাবদ্ধ (বিশেষ কফিন) অবস্থায় রাঙ্গামাটির রাজ বন বিহারে রাখা হয়েছে।

 

রাঙ্গামাটি ।

ভালো লাগলে সংবাদটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Bandarban Pratidin.com
Design & Developed BY CHT Technology